আইপিএল ট্রফি কে কতবার নিয়েছে?

আইপিএল ট্রফি কে কতবার নিয়েছে?

আইপিএল ট্রফি কে কতবার নিয়েছে?
আইপিএল ট্রফি কে কতবার নিয়েছে?

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজিং লিগ হলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ( আইপিএল)। আইপিএলের যাত্রা শুরু হয় ২০০৮ সাল থেকে যা বর্তমান সময় পর্যন্ত চলমান রয়েছে। প্রথম আসরে ৮ টা দলকে নিয়ে শুরু করা লিগটি বর্তমানে ১০ টি দলকে নিয়ে মাঠ গরম করছে। IPL এর একেক আসরের সময় ভক্ত-সমর্থকদের প্রথম প্রশ্ন থাকে, আইপিএল ট্রফি কে কতবার নিয়েছে। আইপিএল ট্রফি চ্যম্পিয়ন লিস্ট এই সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করে। তাই তাদের প্রশ্নের জবাব দিতে INFOLINEBD থেকে, আইপিএল কে কতবার কাপ নিয়েছে? তার একটা বিবরণ লিস্ট নিচে দেওয়া হয়েছে।

আইপিএলের প্রথম আসরে চ্যাম্পিয়ন

আইপিএল ট্রফি কে কতবার নিয়েছে এর আগে জানতে হবে আইপিএল কত সাল থেকে শুরু? আইপিএলের প্রথম আসরে চ্যাম্পিয়ন রাজস্থান রয়্যালস। এই ফ্র্যাঞ্চাইজি ২০০৮ সালে ১ম সংস্করণ অনুষ্ঠিত হয়। IPL এর প্রথম আসরে ৮টি দলকে নিয়ে মাঠে গড়ায় খেলা শেষ দিকে রাজস্থান রয়্যালস কাছে হেরে রানারআপ হয় চেন্নাই সুপার কিংস।

আইপিএলের দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন

এক বছর পর আইপিএলের দ্বিতীয় আসর শুরু ২০০৯ সালে রাউন্ড রবিন পদ্ধতিতে। প্রথম আসরের মতোই দ্বিতীয় সংস্করণে ৮ টি দল অংশগ্রহণ করেছে। আইপিএলের দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন ডেকান চার্জার্স। ও রানার্স আপ রয়েল চ্যালেঞ্জার্স বঙ্গালো।

আইপিএল ২০১০ তৃতীয় আসর

IPL 3 বা আইপিএলের তৃতীয় আসর শুরু হয় ২০১০ সালে । বরাবরের মতো রাউন্ড রবিন পদ্ধতিতে আয়োজন করা হয় লিগ টি। ৮ টা দল মিলে মোট ৬০ টি ম্যাচ খেলে ফাইনালে পা রাখে মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস। আইপিএল ট্রফি চেন্নাই প্রথমবারের মতো নিয়েছে মুম্বাইকে হারিয়ে।

See also  জিম আফ্রো টি টেন লিগ ২০২৩ সময়সূচি, ভেন্যু, দল, স্কোয়াড, লাইভ দেখার উপায়

আইপিএল ২০১১ (৪র্থ) আসর চ্যাম্পিয়ন

আইপিএলের ইতিহাসে প্রথম কোনো দল পরপর দুই বার আইপিএল শিরোপা জিতেছে। ২০১১ সালে ৪র্থ আসরে ফাইনালে মাঠে নামে আরসিবি ও চেন্নাই সুপার কিংস। ঢানা তৃতীয় বারের মতো আইপিএল ফাইনালে মাঠে নামে চেন্নাই সুপার কিংস সংগ্রহ করে ২০৫ রান। এই রান অতিক্রম করতে গিয়ে আরসিবি ৮ উইকেটে ১৪৭ রান করে। আইপিএলের চতুর্থ আসরের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর বিপক্ষে ৫৮ রানে জয়ী চেন্নাই।

আইপিএল ২০১২ পঞ্চম আসর

আইপিএলের পঞ্চম আসর শুরু হয় ২০১২ সালে। বরাবর ৮ টা দলকে নিয়ে মাঠে খেলা গড়ালেও প্রথম বারের মতো ২০১২ সালে ৯ টা দল নিয়ে শুরু করা হয় আইপিএলের ৫ম আসর। এই আসরে প্রথম বারের মতো ফাইনালে পা রাখে কলকাতা নাইট রাইডার্স ও চতুর্থ বার চেন্নাই সুপার কিংস।

আইপিএল ২০১৩ ৬ষ্ঠ আসর

আইপিএল চ্যাম্পিয়ন লিস্ট, অনুযায়ী প্রথম বারের মতো আইপিএলের ৬ষ্ঠ আসরে স্পনসর হয় পেপসি। এই লিগে ইতিপূর্বে অনেকেই স্পনসর হয়েছে কিন্তু পেপসি প্রথমবার। এই স্পনসর দিয়ে আইপিএল আয় হয়। 2013 সালে আইপিএল ট্রফি নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স ও রানারআপ হয় চেন্নাই সুপার কিংস।

আইপিএল সপ্তম আসর ২০১৪ চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স ও রানার্সআপ হয় কিংস এলিভেন পাঞ্জাব।

আইপিএল অষ্টম আসর ২০১৫ চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও রানার্সআপ হয় চেন্নাই সুপার কিংস।

আইপিএল নবম আসর ২০১৬ চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদ ও রানার্সআপ হয় আরসিবি।

আইপিএল দশম আসর ২০১৭ চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও রানার্সআপ হয় রাইজিং পুণে সুপার জায়েন্ট।

আইপিএল ১১তম আসর ২০১৮ চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস ও রানার্সআপ হয় সানরাইজার্স হায়দরাবাদ।

আইপিএল ১২ তম আসর ২০১৯ চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও রানার্সআপ হয় চেন্নাই সুপার কিংস।

আইপিএল ১৩ তম আসর ২০২০ চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও রানার্সআপ হয় দিল্লি ক্যাপিটাল।

See also  ইউএস মাস্টার্স টি ১০ লিগ ২০২৩ সময়সূচি, দল, স্কোয়াড, ভেন্যু, লাইভ

আইপিএল ১৪ তম আসর ২০২১ চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস ও রানার্সআপ হয় কলকাতা নাইট রাইডার্স।

আইপিএলের ১৫ তম আসর ২০২২ চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স ও রানার্সআপ রাজস্থান রয়েল।

আইপিএলের ১৬ তম আসর ২০২৩ চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস ও রানারআপ গুজরাট টাইটান্স।

আইপিএলের প্রত্যেকটি আসর শেষে আপডেট দেওয়া হবে। 

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page