আধার কার্ড কি? আধার কার্ডের আবেদন করার নিয়ম

আধার কার্ড কি? আধার কার্ডের আবেদন করার নিয়ম

আধার কার্ড কি? আধার কার্ডের আবেদন করার নিয়ম
আধার কার্ড কি? আধার কার্ডের আবেদন করার নিয়ম

সকল ভারতীয় জনগণেকে একটি জাতীয় পরিচয়পত্র প্রদানের লক্ষ্য নিয়ে ২৮ জানুয়ারি ২০০৯ সালে ভারতে শুরু হয় আধার কার্ডের কার্যক্রম। বর্তমানে আধার কার্ডের জনপ্রিয়তা প্রচুর কারণ এই একটি কার্ড সারা ভারতবর্ষে আপনার পরিচয় বহন করে। তাই দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এই আধার কার্ড। আপনি ভারববর্ষে যে জেলার বা যে ভাষার বাসিন্দা হন না কেন আপনার কাছে যদি আধার কার্ড থাকে তাহলে এই কার্ডটি ঘোটা ভারতে আপনার পরিচয় বহন করবে।

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) মাধ্যমে ভারত সরকার আধার কার্ড নাগরিকদের প্রদান করে। বর্তমানে সরকার সদ্য জন্ম নেয়া শিশুকে পর্যন্ত আধার কার্ডের আওতায় নিয়ে আসতে বলেছে। অনলাইন ব্যবস্থার কারণে আধার কার্ড করা বর্তমানে অনেক সহজ। আপনি চাইলে ঘরে বসে থেকেই আধার কার্ডের আবেদন করতে পারবেন। আজকের এই আর্টিকেলের মাধ্যমে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি নাম্বার বা আধার কার্ড নিয়ে আলোচনা করব। তাই আধার কার্ডের আবেদন ও এই কার্ড সম্পর্কে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

আধার কার্ড কি

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) কর্তৃক মূলত ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি নাম্বারসহ বায়োমেট্রিক পদ্ধতি অবলম্বন করে ১২ সংখার যে কার্ড নাগরিকদের দেওয়া হয় সেই কার্ডকে আধার কার্ড বলা হয়। আধার কার্ডে একজন নাগরিকের যাবতীয় তথ্য থাকে। তাই এই আধার কার্ডে কে ভারতে ইউনিক আইডেন্টিটি বলা হয়।

আধার কার্ড কি কি কাজে লাগে

* ব্যাংক একাউন্ট ওপেন করতে আধার কার্ড লাগে।

* সরকারি কোন প্রকল্পে আবেদন করতে আধার কার্ড লাগে।

* গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পেতে আধার কার্ড লাগে।

* সরকারি বিভিন্ন ভর্তুকি বা প্রনোদনা পেতে আধার কার্ড লাগে।

* ভারতের ইউনিক পরিচয়পত্র হিসেবে আধার কার্ড লাগে।

See also  ওয়ারিশ সম্পত্তি বা বাবার সম্পত্তি ভাগের নিয়ম

এই সমস্ত কাজ ছাড়াও আধার কার্ডের আরো অনেক ব্যবহার রয়েছে।

আর্ধার কার্ড ফি কত

নতুন আধার কার্ড বানাতে কোন টাকা লাগে না। সম্পূর্ণ বিনা টাকায় সরকারের পক্ষ থেকে আধার কার্ড দেওয়া হয়ে থাকে। তবে আপনি যদি আধার কার্ড সংশোধনের জন্য আবেদন করেন তখন আপনাকে আধার কার্ড সংশোধন ফি হিসেবে ৫০ টাকা দিতে হবে। তবে আধার কার্ড আপডেট করতে হলে ১০০ টাকা ফি দিতে হয়। তাছাড়া আধার কার্ডের জন্য আর কোন খরচ নেই।

আধর কার্ড করতে কি কি লাগে

নতুন আধার কার্ড করার সময় ঠিকানা জন্ম তারিখ ইত্যাদি প্রামনে জন্য কিছু ডকুমেন্টস জমা দিতে হয়। নিচে ডকুমেন্টসের তালিকা দেওয়া হলো।

* প্যান কার্ড/ পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্স

* ইউটিলিটি বিল/ ব্যাংক স্টেটমেন্ট / ভোটার কার্ড

* জন্ম নিবন্ধন / SSC সার্টিফিকেট/ পাসপোর্ট

এই সমস্ত কাগজপত্র নতুন আধার কার্ড করার সময় প্রয়োজন পরে।

আধার কার্ডের আবেদন করার নিয়ম

অনলাইনে মাধ্যমে নতুন আধার কার্ডের আবেদন করা যায়। অনলাইনে আবেদন করার কারনে সময় ও অর্থ দুটোই সেভ হয় আবেদনকারীর। অনলাইনে আধার কার্ড আবেদন করা যাবে মোবাইলের মাধ্যমে। এখন দেখাব কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে আধার কার্ডের আবেদন করবেন।

অনলাইনে আধার কার্ডের আবেদনের জন্য address bar থেকে myaathaar.uidai.gov. in এই এড্রেস লিখে ওকে করুন তাহলে আপনার সামনে নতুন একটি পেইজ ওপেন হয়ে যাবে। তারপর নিচের স্টেপ গুলো ফলো করুন।

* Aathaar card portal এর Home page থেকে Book and Appointment এ ক্লিক করুন।

* তারপর Process to book appointment এ ক্লিক করুন।

* এবার আপনার মোবাইল নাম্বার ও ক্যাপচা কোড সাবমিট দিয়ে Sent OTP তে ক্লিক করুন। এখন আপনার নাম্বারে একটি ওটিপি কোড যাবে। ওটিপি কোডটি দিয়ে এবার সাবমিটে ক্লিক করুন।

* এখন আপনি New appointment এ ক্লিক করুন।

* তারপর যার আধার কার্ড করবেন তার নাম জন্ম তারিখ লিঙ্গ ও সিটিজেন সিলেক্ট করে save and process এ ক্লিক করুন।

* তারপর এখন আপনার কাছে যদি ভেলিট ডকুমেন্টস থাকে তাকলে প্রথম অপশন আর না থাকলে দ্বিতীয় অপশন সিলেক্ট করুন। আপনার দেখাব ডকুমেন্টস থাকা অবস্থায় কি করে আধার কার্ড করতে হয়। তাই এখন আমরা I have documents option এ ক্লিক করলাম।

See also  মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা

* তারপর আপানকে আপনার স্থায়ী ঠিকানা বাবার নাম সহ দিতে হবে এবং নিচের দিকে আপনাকে আপনার তিনটি ভেলিট ডকুমেন্টস দিতে হবে যেমন Proof of identity, proof of birth Date, proof of Address এই তিনট ডকুমেন্টস সিলেক্ট করে নেক্সট ক্লিক করতে হবে।

* তারপর এত সময় নিয়ে যা যা পূরন করলেন তা আপনার সামনে দেখাবে এখান থেকে যদি কোন কিছু পরিবর্তন করতে হয় তাহলে ইডিটে ক্লিক করে পরিবর্তন করতে পারবেন আর কোন কিছু পরিবর্তন করার না থাকলে ট্রামস এন্ড কন্টিশনে ঠিক দিয়ে Save and process এ ক্লিক করুন।

* আপনার appointment টি তৈরি হয়ে যাবে এখন ডাউনলোড রিসিটে ক্লিক করে রিসিটি ডাউনলোড করে নিন তারপর Book appointment এ ক্লিক করুন।

* এখন আপনাকে আপার কাছের কোন সেন্টারকে সিলেক্ট করতে হবে আপনার আবেদন পত্র জমা দেওয়ার জন্য সেন্টার খুজে পেতে get details এ ক্লিক করুন। তারপর আমার সামনে আধার কার্ডের সকল সেন্টারে তালিকা show করবে। এবার আপনার পছন্দ মতো সেন্টারটিতে ক্লিক করুন তাহলে গ্রীন রংয়ের কোন ডেট গুলোতে appointment নিতে পারবেন তা দেখাবে এখন আপনার পছন্দ মতো ডেট দিয়ে ওকে করুন।

শেষ পর্যন্ত এখন আপনার নতুন আধার কার্ডের অনলানে আবেদনর কাজ শেষ। এখন আপনার নির্ধারিত দিনে প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে আপনার বুক করা সেন্টারে চলে যান সেখানে আবেদন পত্রের সাথে সকল কাগজপত্র জমা দিয়ে বায়োমেট্রিক ও ছবি প্রদান করুন তাহলেই আপনার আধার কার্ডের আবেদন সম্পূর্ণ শেষ।

নতুন আধার কার্ডের জন্য আবেদন পত্রের সাথে কি কি জমা দিতে হয়

নতুন আধার কার্ডের জন্য আবেদনের সাথে যা যা জমা দিতে হয়,

* আইডেন্টিটি প্রমানের জন্য পাসপোর্ট অথবা প্যান কার্ডের কপি।

* এড্রেস প্রমানের জন্য ইউটিলিটি বিল ( তিন মাসের পুরাতন নহে)

* বয়স প্রমানের জন্য জন্ম নিবন্ধন বা মাধ্যমিক সার্টিফিকেট।

মূলত এই সমস্ত কাগজপত্র গুলো জমা দিতে হয়।

আধার কার্ড চেক করার নিয়ম

আধার কার্ড চেক করার জন্য My aadhaar portal এ চলে যেতে হবে সেখান থেকে Chece Aadhaar enrolment ক্লিক করতে হবে।

* তারপর আপনাকে আপনার আধারের Enrolment ID দিতে হবে। আবেদন ফরমে Enrolment ID পেয়ে যাবেন। তারপর ক্যাপচা পূরন করে সাবমিটে ক্লিক করুন তাহলেই আপনার আধার কার্ডের সর্বশেষ অবস্থা দেখতে পারবেন।

 

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page