ই পাসপোর্ট চেক করার নিয়ম, বিভিন্ন পাসপোর্ট স্ট্যাটাস এর অর্থ ও ব্যাখ্যা , BD Passport Status Details

ই পাসপোর্ট চেক করার নিয়ম, বিভিন্ন পাসপোর্ট স্ট্যাটাস এর অর্থ ও ব্যাখ্যা, BD Passport Status Details

ই পাসপোর্ট চেক করার নিয়ম, বিভিন্ন পাসপোর্ট স্ট্যাটাস এর অর্থ ও ব্যাখ্যা, BD Passport Status Details
ই পাসপোর্ট চেক করার নিয়ম, বিভিন্ন পাসপোর্ট স্ট্যাটাস এর অর্থ ও ব্যাখ্যা, BD Passport Status Details

ই পাসপোর্ট এর জন্য যদি আবেদন করে থাকেন তাহলে আপনে প্রতিনিয়ত ই পাসপোর্টের আপডেট ঘরে বসেই চেক করতে পারবেন। আপনি যদি আপনার পাসপোর্ট রিনিউ করতে দেন তাহলেও এই প্রক্রিয়া অবলম্বন করে আপনি পাসপোর্টের সর্বশেষ আপডেট চেক করতে পারবেন।

e-passport অনলাইনে চেক করতে হলে আবেদনের সময় Application Summary থেকে যে Online Registration ID বা OID দেওয়া হয়েছে তা অথবা Application ID এর প্রয়োজন পরবে। এই দুইটি আইডি ব্যবহার করে ই-পাসপোর্টের আপডেট চেক করা যাবে।

ই পাসপোর্টে চেক করতে যা যা লাগে

ই পাসপোর্ট চেক করার জন্য ইন্টারনেট সংযুক্ত একটি স্মার্ট ফোন অথবা একটি কম্পিউটারের প্রয়োজন হয়। এই দুইটি ডিভাইসের সাহায্যে অনলাইনে ই পাসপোর্ট চেক করা যায়। শুধু ডিভাইস থাকলেই চলবে না ই পাসপোর্ট চেক করার জন্য Application Summary থেকে Online Registration ID (OID) বা Application ID লাগবে এবং যার পাসপোর্ট চেক করা হচ্ছে তার জন্ম তারিখের প্রয়োজন হবে। সবকিছু ঠিক থাকলে এবার আপনি ই পাসপোর্ট চেক করার জন্য রেডি।

ই পাসপোর্ট চেক করার নিয়ম, E-passport Check Online

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম সবকিছু ঘুচিয়ে লেখা হলো। ই পাসপোর্ট চেক করতে হলে প্রথমে আপনাকে E-passport Online Portal এ ডুকতে হবে তারপর হোম পেইজ থেকে Status Check Option এ ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে। এবার আপনার সামনে নতুন একটি ইন্টারফেস ওপেন হয়ে যাবে।

See also  ভারতীয় পাসপোর্ট আবেদন করার নিয়মাবলী, পাসপোর্ট বানাতে কি কি লাগে

এখন আপনাকে অনলাইনে আবেদন করার সময় যে সামারি পেপার পেয়েছেন সেখান থেকে Online Registration ID (OID যাকে বলে) অথবা আবেদন ফরমের Application ID সাবমিট দিতে হবে। তারপর আপনার সঠিক জন্মতারিখ লিখে ক্যাপচা পূরণ করতে হবে। এই তিনটি ধাপ Complete হয়ে গেলে এবার Submit বাটনে ক্লিক করুন। সাবমিট বাটনে ক্লিক করার পর আপনি আপনার ই পাসপোর্টের সর্বশেষ যে পর্যায়ে রয়েছে তা দেখতে পাবেন। এবং আপনি ই পাসপোর্টের আবেদনের পর থেকে ই পাসপোর্ট হাতে পাওয়ার আগ পর্যন্ত প্রতিটি ধাপ এই নিয়মে চেক করতে পারবেন।

অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

অনেকেই বলে থাকেন পাসপোর্ট নাম্বার দিয়ে নাকি পাসপোর্ট চেক করা যায়। এই জায়গাটা নিয়ে অনেকেই কনফিউশনে থাকেন। আপনাদের কনফিউশন দূর করার জন্য বলতেছি অনলাইনে পাসপোর্ট নম্বর দিয়ে কোন সময় পাসপোর্ট চেক করা যায় না। তবে আপনার BMET রেজিষ্ট্রেশন থাকলে সেই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

বিভিন্ন পাসপোর্ট স্ট্যাটাস এর অর্থ ও ব্যাখ্যা | Passport Status Details BD

এই তো গেল ই পাসপোর্টের স্টেটাস চেক করার নিয়ম। এখন আপনি যদি ই পাসপোর্ট চেক করেন তাহলে আপনার সামনে ই পাসপোর্টের বিভিন্ন Status আসবে যে গুলো অনেকেই বুঝেন না তাদের সুবিধার জন্য আজ আমরা সকল ই পাসপোর্ট Status এর ব্যাখ্যা নিয়ে আলোচনা করব।

ই পাসপোর্টের বিভিন্ন Status সমূহ

  1. Payment Verification Result- Name Mismatch
  2. Your Application is pending on payment investigation (Amount mismatch or Reference number mismatch)
  3. Pending for Police Approval
  4. Pending of Assistant Director/ Deputy Director Approval
  5. Pending for Backend Verification
  6. Pending for Passport Personalization
  7. In Printer Queue
  8. Printing Succeeded
  9. QC Succeed, Ready for Dispatch
  10. Passport is Ready, Pending for Issuance

এই ১০ টি Status E-passport চেক করার সময় সবাই দেখতে পান তবে অনেকেই এর সঠিক ব্যাখ্যা না জানাই অনেক ঝামেলায় পরেন। তাদের কথা চিন্ত করে নিচে সকল Status এর ব্যাখ্যা আলোচনা করা হলো।

See also  ইন্ডিয়ান ট্রানজিট ভিসার নিয়ম এবং প্রয়োজনীয় কাগজপত্র ২০২৩

E-passport Status Details BD, ই পাসপোর্টের Status ব্যাখ্যা

Payment Verification Result- Name Mismatch

ব্যাংকে চালানের মাধ্যমে টাকা জমা দেওয়ার সময় ব্যাংক চালান ও পাসপোর্টের আবেদন কারীর নামের অমিল থাকলে আপনার সামনে এই Status টি Show করবে। এই রকম হলে অতি তাড়াতাড়ি পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন।

Your Application is pending on payment investigation (Amount mismatch or Reference number mismatch)

আপনার চালান কপিতে উল্লেখিত টাকার পরিমান এবং আপনার পাসপোর্টে ফির টাকার পরিমানে গরমিল পাওয়া গেলে এই status টি Show করে এই রকম হলে পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে।

Pending for Police Approval

পাসপোর্টের আবেদনটি পুলিশ ভেরিফিকেশনের জন্য পাঠানো হয়েছে এবং এটি পুলিশ ভেরিফিকেশনের জন্য অপেক্ষমান রয়েছে। যদি আবেদনকারীর বর্তমান ও স্থায়ী ঠিকানা আলাদা আলাদা হয়ে থাকে তাহলে এই পর্যায়ে অনেক সময় লেগে যায় কারণ এই পর্যায়ে আলাদা আলাদা ভাবে পুলিশ ভেরিফিকেশন হয়ে থাকে।

Pending of Assistant Director/ Deputy Director Approval

আপনার পাসপোর্টের আবেদনটি একজন Assistant Director/ Deputy Director পদমর্যাদার পাসপোর্ট অফিসের একজন অফিসার Approval দিয়ে থাকেন গই কাজ সম্পূর্ণ হতে ৬-৭ দিনের মতো সময় লাগতে পারে। যদি এর অতিরিক্ত সময় লাগে তাহলে বুঝবেন আপনার পুলিশ ভেরিফিকেশন এখনো পর্যন্ত পাসপোর্ট অফিসে পৌছায়নি। মূলত পুলিশ ভেরিফিকেশন হাতে পাওয়ার পর Assistant Director/ Deputy Director পাসপোর্টের Approval দিয়ে থাকেন।

Pending for Backend Verification

এটি সাধারণত কোন সমস্যা নয় আপনার পাসপোর্টের আবেদনেটি যখন আঞ্চলিক পাসপোর্ট অফিস হতে কেন্দ্রীয় পর্যায়ে পাঠানো হয় তখন পাসপোর্ট প্রিন্ট করার আগে পূনরায় আবার আবেদনের সকল তথ্য মিলানো হয়ে থাকে। এ পর্যায় ২-৩ দিনের মধ্যে সম্পূর্ণ হয়ে থাকে।

Pending for Passport Personalization

এ ধাপে HD DOD Color Inject Printing, Laser Engraving, Inline Quality Control, Security Lamination, (Optical and Electronic), RFID Encoding এই গুরুত্বপূর্ণ কাজ গুলে সম্পূর্ণ করা হয়ে থাকে। তাই পাসপোর্ট তৈরিতে এই ধাপটি খুবই গুরুত্বপূর্ণ।

In Printer Queue

এর মানে হলো আপানার পাসপোর্টটি প্রিন্ট শখায় প্রিন্টের জন্য অপেক্ষমান রয়েছে এবং খুব দ্রুত আপনার পাসপোর্টটি প্রিন্ট করা হবে।

QC Succeed, Ready for Dispatch

এই status এর মানে হলো আপানার পাসপোর্টটিতে কোন ত্রুটি আছে কিনা তা দেখা হয় এবং সবকিছু ঠিক থাকলে পাসপোর্ট টি আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাঠানের জন্য তৈরি করা হয়।

Passport is Ready, Pending for Issuance

এ পর্যায়ে ঢাকা হতে আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট পাঠানো হয়। পাসপোর্ট পাঠাতে ৪-৫ দিন সময় লেগে যায় এরপর আঞ্চলিক পাসপোর্ট অফিস তা বিতরনের জন্য প্রস্তুতি নেয়। সবকিছু ঠিক থাকলে আবেদনকারীর মোবাইলে SMS পাঠানে হয় পাসপোর্ট সংগ্রহ করার জন্য।

 

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page