এয়ারটেল মিনিট, এমবি, ব্যালেন্স চেক করার নিয়ম

এয়ারটেল মিনিট, এমবি, ব্যালেন্স চেক করার নিয়ম

এয়ারটেল মিনিট, এমবি, ব্যালেন্স চেক করার নিয়ম
এয়ারটেল মিনিট, এমবি, ব্যালেন্স চেক করার নিয়ম

বাংলাদেশে সিম কোম্পানি হিসেবে সবশেষে যে কোম্পানি যাত্রা শুরু করে তা হলো এয়ারটেল। এয়ারটেলের মূল প্রতিষ্ঠান ভারতের। ভারতের Bharti Airtel কোম্পানি বাংলাদেশে এয়ারটেল বাংলাদেশ নামে তাদের ব্যবসা শুরু করে ২০১০ সালে। আগে বাংলাদেশে থাকা Warid Telecom Bangladesh পরবর্তীতে নাম পরিবর্তন করে Airtel Bangladesh Ltd নামে টেলি-কমিউনিকেশন ব্যবসা শুরু করে।

Warid Telecom International LLC ২০০৫ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে Warid Telecom নামে তাদের ব্যবসা শুরু করেছিলেন। পরবর্তীতে Bharti Airtel কাছে Warid Telecom International LLC তাদের ৭০% শেয়ার বিক্রি করে দেয় ২০১০ সালে। BTRC এয়ারটেলকে কোম্পানি হিসবে এপ্রুভাল দেয় ২০১০ সালে। পরবর্তীতে ২০১০ সালের ডিসেম্বর থেকে এয়ারটেল বাংলাদেশ নামে নতুন টেলিকমিউনিকেশন Brand হিসেবে তাদের যাত্রা শুরু করে। পরবর্তীতে ২০১৩ সালের মার্চ মাসে Warid Telecom এর হাতে থাকা বাকি ৩০% শেয়ার এয়ারটেল বাংলাদেশের নিকট বিক্রি করে দেয় যার ফলে ২০১৩ সাল থেকে বাংলাদেশে এয়ারটেল সম্পূর্ণ একক সেবা দিয়ে আসছে। তবে ২০১৬ সালে এয়ারটেল ও রবি মিলে Axiata Group এর আন্ডারে তাদের সেবা একসাথে ব্যবসা পরিচালনা করছে।

বর্তমানে এয়ারটেল বাংলাদেশ তাদের গ্রাহকদের কিভাবে কম টাকায় ভাল এমবি, মিনিট অফার দেওয়া যায় সেই নিয়ে কাজ করছে। তবে বাংলাদেশে এয়ারটেল খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে। কারণ এয়ারটেল সিম কোম্পানি তাদের গ্রাহকদের সারা বছর নানান অফার দিয়ে থাকে। যার জন্য এয়ারটেল সিম কেনার প্রতি ঝুকছে আমাদের দেশের মানুষ। আজ আমরা এয়ারটেলের মিনিট, এমবি, ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। কারণ অনেক মানুষ আছেন যারা এখনো জানেন না কিভাবে এয়ারটেল মিনিট, এমবি, ব্যালেন্স চেক করবেন। তাই এয়ারটেল সিমের মিনিট, এমবি, ব্যালেন্স চেক করার উপায় জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

এয়ারটেল মিনিট চেক করার নিয়ম

এয়ারটেল মিনিট চেক করা খুব সহজ একটি কাজ। এয়ারটেল মিনিট চেক করতে তেমান ঝামেলা পুহাতে হয় না করান এয়ারটেল মিনিট তিন ভাবে চেক করা যায়। আজ আমরা এয়ারটেল মিনিট চেক করার তিনটি নিয়ম সম্পর্কে আলোচনা করব।

See also  বয়স্ক ভাতা অনলাইনে আবেদন করার নিয়ম

এয়ারটেল মিনিট চেক করার তিনটি নিয়ম হলো,

১/ ইউএসএসডি কোড ডায়েল করে
২/ এয়ারটেল কাস্টমার কেয়ারের মাধ্যমে
৩/ My Airtel অ্যাপের মাধ্যমে

এই তিনটি নিয়মে এয়ারটেল মিনিট চেক করা যায়।

ইউএসএসডি কোড ডায়েল করে এয়ারটেল মিনিট চেক করার নিয়ম

ইউএসএসডি কোডের মাধ্যমে এয়ারটেল মিনিট চেক করতে শুরুতে আপনার মোবাইলের ডায়েল পেডে চলে যেতে হবে। তারপর ডায়াল অপশনে গিয়ে *৭৭৮*০# ডায়েল করতে হবে তাহলে ফিরতি রিপ্লেতে আপনার কত মিনিট আছে তা দেখাবে। এই নিয়ম অনুসরণ করে এয়ারটেল মিনিট চেক করা যায়।

এয়ারটেল কাস্টমার কেয়ারের মাধ্যমে এয়ারটেল মিনিট চেক করার নিয়ম

আপনার এয়ারটেল সিমে এখন কত মিনিট রয়েছে তা জানার জন্য এয়ারটেল কাস্টমার কেয়ারের হেল্পলাইন নাম্বার ১২১ এ কল করুন। তারপর তারা আপনাকে মিনিট চেক করার জন্য পরবর্তী নির্দেশন অনুযায়ী ১ প্রেস করতে বলবে। তাদের নির্দেশনা অনুযায়ী ১ প্রেস করলে আপনার অবশিষ্ট মিনিট কত আছে তা তারা বলে দিবে। এই নিয়ম অনুসরণ করে এয়ারটেল কাস্টমার কেয়ার হতে এয়ারটেল মিনিট চেক করা যায়।

My Airtel app এর মাধ্যমে এয়ারটেল মিনিট চেক করার নিয়ম

মাই এয়ারটেল অ্যাপের মাধ্যমে এয়ারটেল মিনিট চেক করতে প্রথমে মাই এয়ারটেল অ্যাপ টি ডাউনলোড করে নিন। তারপর মাই এয়ারটেল অ্যাপে লগইন করুন এবার সবার উপরে আপনার এয়ারটেল সিমের মিনিট দেখতে পাবেন। My Airtel Apps ব্যবহার করে এভাবে এয়ারটেল মিনিট চেক করা যায়।

এয়ারটেল এমবি চেক করার নিয়ম

বর্তমান ইন্টারনেট যুগে মেবাইলে সবাই এমবি ব্যবহার করেন। কিন্তু অনেক এয়ারটেল ইউজার আছে যারা এয়ারটেল এমবি চেক করার নিয়ম জানে না। এয়ারটেল এমবি মূলত তিনটি নিয়মে চেক করা যায়,

১/ ইউএসএসডি কোড ডায়ল করে এয়ারটেল এমবি চেক

২/ My airtel app এর মাধ্যমে এয়ারটেল এমবি চেক

৩/ এয়ারটেল কাস্টমার কেয়ার কল করার মাধ্যমে এমবি চেক

ইউএসএসডি কোড ডায়াল করে এয়ারটেল এমবি চেক করার নিয়ম

এয়ারটেল এমবি চেক করার যতগুলো নিয়ম আছে তার মধ্য অন্যতম একটি নিয়ম ইউএসএসডি কোড ডায়ল করে এমবি চেক করা। ইউএসএসডি ডায়ল করে এয়ারটেল এমবি চেক করার জন্য ডায়েল পেড ওপেন করে ডায়েল করুন *৮৪৪৪*৮৮#। তারপর আপনার সামনে আপনার কত এমবি আছে তা দেখাবে। আপনার যদি একাধিক এমবি প্যাক কিনা তাকে তাহলে নেক্সট চেপে সবগুলো প্যাকেজের অবশিষ্ট ডাটা দেখতে পাবেন। এই নিয়ম অনুসরণ করে এয়ারটেল এমবি চেক করা যায়।

My airtel app এর মাধ্যমে এয়ারটেল এমবি চেক করার নিয়ম

মাই এয়ারটেল অ্যাপসের মাধ্যমে এয়ারটেল এমবি চেক করার জন্য মাই এয়ারটেল অ্যাপসে লগইন করে নিন।তারপর আপনার সামনে সবার উপরে অবশিষ্ট এমবি দেখাবে। এখন আপনার যদি একাধিক এমবি পেক কিনা তাকে তাহলে এমবির উপর ক্লিক করুন তাহলে কোন প্যাকেজে কত এমবি কিনা তা দেখতে পাবেন। মূলত এই নিয়ম অনুসরণ করে মাই এয়ারটেল অ্যাপসের মাধ্যমে এয়ারটেল এমবি চেক করা যায়।

See also  ড্রাইভিং লাইসেন্স নতুন ফি কত, ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে?

এয়ারটেল কাস্টমার কেয়ার কল করার মাধ্যমে এয়ারটেল এমবি চেক করার নিয়ম

এয়ারটেল কাস্টমার কেয়ারে কল করার মাধ্যমে এমবি চেক করা যায়। এয়ারটেল কাস্টমার কেয়ারের মাধ্যমে এমবি চেক করার জন্য কল করুন ১২১ এ। তারপর এমবি চেক করার জন্য আবার ১ চাপুন। তারপর সর্বশেষ ৫ চাপুন তাহলে আপনার কত এমবি অবশিষ্ট আছে তা এয়ারটেল কাস্টমার কেয়ার প্রতিনিধি বলে দিবে আর এইটা সম্পূর্ণ ফ্রি। এই নিয়ম অনুসরণ করে এয়ারটেল এমবি চেক করা যায়।

এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম

এয়ারটেল ব্যালেন্স চেক তিনটি নিয়ম অনুসরণ করে করা যায়। এই তিনটি নিয়মের যে কোন একটির সাহায্যে আপনি আপনার এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করতে পারবেন। এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম হলো,

১/ ইউএসএসডি কোড ডায়াল করে
২/ কাস্টমার কেয়ারে কল করে
৩/ মাই এয়ারটেল অ্যাপের মাধ্যমে

USSD Code ডায়াল করে এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম

ইউএসএসডি কোড ডায়াল করার মাধ্যমে এয়ারটেল ব্যালেন্স চেক করা যায়। ইউএসএসডি কোডের মাধ্যমে এয়ারটেল ব্যালেন্স চেক করতে আপনার মোবাইলের ডায়েল পেডে টাইপ করুন *৭৭৮#। তারপর আপনার সামনে আপনার বর্তমান এয়ারটেল সিমের ব্যালেন্স দেখাবে। এই নিয়ম অনুসরণ করে এয়ারটেল ব্যালেন্স চেক করা যায়।

কাস্টমার কেয়ারে কল করার মাধ্যমে এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম

এয়ারটেল কাস্টমার কেয়ারে কল করার মাধ্যমে এয়ারটেল ব্যালেন্স চেক করা যায়
কাস্টমার কেয়ারের মাধ্যমে এয়ারটেল ব্যালেন্স চেক করতে ১২১ এ কল করুন। তাহলে তারা আপনার মোবাইলে কত টাকা ব্যালেন্স তা বলে দিবে। এই নিয়মে এয়ারটেল ব্যালেন্স চেক করা যায়।

মাই এয়ারটেল অ্যাপের মাধ্যমে এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম

My Airtel app এর মাধ্যমে এয়ারটেল ব্যালেন্স চেক করার জন্য আপনার মোবাইল থেকে মাই এয়ারটেল অ্যাপটিতে লগইন করে নিন। তারপর আপনার সামনে আপনার ফোনে কত টাকা ব্যালেন্স আছে তা দেখাবে। এই নিয়ম অনুসরণ করে মাই এয়ারটেল অ্যাপের মাধ্যমে এয়ারটেল ব্যালেন্স চেক করা যায়।

এয়ারটেলে ইমারজেন্সি ব্যালেন্স নেয়ার নিয়ম

এয়ারটেল তাদের কাস্টমারদের ইমারজেন্সি ব্যালেন্স দেয়। ইয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স ইউএসএসডি কোড ডায়েল করে নেওয়া যায়। নিচে এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো,

  • এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স নিতে ডায়েল করুন *১৪১#।
  • তারপর আপনি কত টাকা ইমারজেন্সি ব্যালেন্স নিতে পারবেন তা দেখাবে।
  • এখন আপনি যে পরিমান টাকা ইমারজেন্সি ব্যালেন্স হিসেবে নিবেন সেই টাকা যে কয় নাম্বারে আছে তা লিখে রিপ্লে দিন।
  • আপনার একাউন্টে এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স এড হয়ে যাবে।

এই নিয়মে এয়ারটেলে ইমারজেন্সি ব্যালেন্স নেওয়া হয় । তবে মনে রাখবেন ইমারজেন্সি ব্যালেন্সের টাকা পরিশোধের সময় আমার কাছ থেকে ২.৬৭ টাকা বেশি নেওয়া হবে ইমারজেন্সি ব্যালেন্স ফি হিসেবে।

এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স চেক করার নিয়ম

এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স চেক করার জন্য আপনার মেবাইল ফোনের ডায়েল অপশনে চলে যান। তারপর *778# ডায়াল করুন তাহলে মেইন একাউন্টের ব্যালেন্সের সাথে এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্সের টাকা দেখতে পাবেন। মূলত এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্সের টাকা এড হওয়ার জন্য আলাদা কোন অপশন নেই। মূল ব্যালেন্সের সাথে এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স এড হয়।

তাছাড়া my Airtel app ও এয়ারটেল কাস্টমার কেয়ার হেল্পলাইন ১২১ ডায়াল করার মাধ্যমে এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স চেক করা যায়।

My Airtel অ্যাপ ডাউনলোড করার নিময়

My airtel app Download করতে প্রথমে Google paly Store থেকে মাই My airtel লিখে সার্চ করুন। তারপর ইনস্টল বাটনে ক্লিক করার মাধ্যমে my airtel apps টি আপনার মোবাইলে ইনস্টল করুন। তারপর আপনার এয়ারটেল সিমের নাম্বার দিয়ে মাই এয়ারটেল অ্যাপে লগইন করে নিন। এই নিয়ম গুলো অনুসরণ করে আপনি সহজেই মাই এয়ারটেল অ্যাপস টি ডাউনলোড করতে পারবেন।

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page