এশিয়া কাপ ফুটবল কে কতবার নিয়েছে –এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট

এশিয়া কাপ ফুটবল কে কতবার নিয়েছে –এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট

 এশিয়া কাপ ফুটবল কে কতবার নিয়েছে –এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা

এশিয়া মহাদেশের ফুটবলের সেরার লড়াই হলো এশিয়া কাপ ফুটবল লীগ। ভারত বাংলাদেশ জাপান চীনসহ এশিয়ার সকল দেশ ফুটবলে এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য মুখোমুখি হয়ে থাকে এশিয়া কাপ ফুটবল টুর্নামেন্টে। ১৯৫৬ সাল থেকে এশিয়া কাপ ফুটবলের যাত্রা শুরু হয়ে এখনো পর্যন্ত মোট ১৭ টি আসর কমপ্লিট হয়েছে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানাব এশিয়া কাপ ফুটবলের সকল খুটিনাটি বিষায়।

AFC এশিয়া কাপ ফুটবলের নিয়ন্ত্রণ করে থাকে। এশিয়া কাপ ফুটবলে সবচেয়ে সফল দল হলো জাপান। এখনো পর্যন্ত জাপান ৪ বার এশিয়া কাপ চ্যাম্পিয়ান হয়েছে। এশিয়া কাপ ফুটবলে কে কতবার চ্যাম্পিয়ান হয়েছে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

এশিয়া কাপ ফুটবল প্রথম কবে থেকে শুরু হয়

১৯৫৬ সালে প্রথম বারের মতো এশিয়া কাপ ফুটবলের যাত্রা শুরু হয়েছিল। ১৯৫৬ সালের এশিয়া কাপ ফুটবলের আয়োজক দেশ ছিল হংকং। হংকংয়ের আয়োজনে প্রথম বারের মতো এশিয়া কাপের পর্দা উঠেছিল ১৯৫৬ সালে।

এশিয়া কাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা

১৯৫৬ সাল থেকে শুরু হওয়া এশিয়া কাপে প্রথম চ্যাম্পিয়ান হয়েছিল দক্ষিণ কোরিয়া তবে এশিয়া কাপ ফুটবলের সেরা দল হলো জাপান কারন জাপান এখনো পর্যন্ত ৪ বার এশিয়া কাপ ফুটবলের শিরোপা নিয়েছে। নিচে এশিয়া কাপ ফুটবলের চ্যাম্পিয়ান তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা হলো।

এশিয়া কাপ ফুটবল ২০২৩ ১৮তম আসর

২০২৩ সালে এশিয়া কাপ ফুটবলের ১৮ তম আসর বসবে কাতারে। আগামী ১৬ জুন থেকে ১৬ জুলাই মোট ২৪ টি দল AFC Asian Cup ফুটবল টুর্নামেন্টে খেলবে। কাতার বর্তমানে AFC Asian Cup এ ডিফেন্ডিং চ্যাম্পিয়ান হিসেবে খেলবে। কারন ২০১৯ সালের AFC Asian Cup এর ১৭ তম আসরে জাপানকে হারিয়ে প্রথম বারের মতো চ্যাম্পিয়ান হয়েছিল তারা।

এশিয়া কাপ ফুটবল ২০১৯ ১৭তম আসর

২০১৯ সালের এএফসি এশিয়া কাপ ফুটবলের আয়োজক দেশ হিসেবে নাম লেখান সংযুক্ত আরব আমিরাত। এশিয়া কাপ ফুটবলের ১৭ তম আসর ৫ জানুয়ারী থেকে ৫ ফেব্রুয়ারী পর্যন্ত মোট ৮ টি ভেন্যুতে খেলা অনুষ্ঠিত হয়। মোট ২৪ টি দল অংশগ্রহণ করে ৫১ টি ম্যাচ খেলে তবে ফাইনালে মুখোমুখি হয় জাপান ও কাতার। ফাইনালে জাপানকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে প্রথম বারের মতো এশিয়া কাপ ফুটবলের চ্যাম্পিয়ান হিসেবে নাম লেখান কাতার।

See also  এএফসি এশিয়া কাপ ২০২৩ সময়সূচি, AFC ASIA CUP 2023 Full Schedule 

এশিয়া কাপ ফুটবল ২০১৫ ১৬তম আসর

এশিয়া কাপ ফুটবলের ১৬ তম আসর ২০১৫ সালে অস্ট্রেলিয়ার মাঠিতে বসে। সেই আসরে মোট ১৬ টি দল অংশগ্রহণ করে। অস্ট্রেলিয়ার ৫ টি ভেন্যুতে অনুষ্ঠিত হয় মোট ৩২ টি ম্যাচ। AFC Asian Cup ২০১৫ আসরের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় দক্ষিণ কোরিয়া। ফাইনালে অস্ট্রেলিয়া ২-১ গোলের ব্যবধানে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে প্রথম বারের মতো AFC Asian Cup এর চ্যাম্পিয়ান হয়।

এশিয়া কাপ ফুটবল ২০১১ ১৫তম আসর

এশিয়া কাপ ফুটবলের ১৫ তম আসর ২০১১ সালে কাতারের মাঠিতে বসে। ৭ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি মোট ১৬ টি দল ৩২ ম্যাচ খেলে কাতারের ৫ টি ভেন্যুতে। ফাইনালে জাপান অস্ট্রেলিয়াকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে ৪র্থ বারের মতো শিরোপা জিতে নেয়।

এশিয়া কাপ ফুটবল ২০০৭ ১৪তম আসর

এশিয়া কাপ ফুটবলের ১৪ তম আসর ২০০৭ সালে বসে এশিয়ার ৪ টি দেশ ইন্দোনেশিয়া, মালশিয়া, ভিয়েতনাম ও থাইল্যান্ডে। ৭ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত মোট ১৬ টি দল অংশগ্রহণ করে AFC Asian Cup ২০০৭ আসরে। মোট ৩২ টি ম্যাচ অনুষ্ঠিত হয় ৮ টি ভেন্যুতে। ফাইনালে ইরাক সৌদি আরবকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে প্রথম বারের মতো AFC Asian Cup চ্যাম্পিয়ান হয়।

এশিয়া কাপ ফুটবল ২০০৪ ১৩তম আসর

এশিয়া কাপ ফুটবলের ১৩ তম আসর ২০০৪ সালে চীনের মাঠিতে বসে। ৭ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত ১৬ টি দল চীনের মোট ৪ টি ভেন্যুতে ৩২ টি ম্যাচ খেলে। AFC Asian Cup ১৩ আসরের ফাইনালে জাপান চীনকে ৩-১ গোলে হারিয়ে ৩য় বারের মতো শিরোপা জিতে।

এশিয়া কাপ ফুটবল ২০০০ বারতম আসর

এশিয়া কাপ ফুটবলের ১২ তম আসর বসে ২০০০ সালে। লেবাননের ৩ টি ভেন্যুতে অনুষ্ঠিত হয় খেলা এই আসরে মোট ১২ টি দল অংশগ্রহণ করে। ফাইনালে জাপান সৌদি আরবকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে দ্বিতীয় বারের মতো শিরোপা জিতে জাপান। জাপান অবশ্য প্রথম সবচেয়ে বেশি সফল দল AFC Asian Cup এ।

এশিয়া কাপ ফুটবল ১৯৯৬ এগারোতম আসর

এশিয়া কাপ ফুটবলের ১১ তম আসর ১৯৯৬ সালে সংযুক্ত আরব আমিরাতে ৪- ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। AFC Asian Cup ১৯৯৬ আসরে মোট ১২ টি দল ২৬ টি ম্যাচে অংশগ্রহণ করে। ফাইনালে সৌদি আরব সংযুক্ত আরব আমিরাতকে পেলান্টি শুট আউটে ৪-২ গোলে হারিয়ে সৌদি আরব ৩য় বারের মতো এশিয়া কাপের শিরোপা জিতে।

এশিয়া কাপ ফুটবল দশম আসর ১৯৯২

১৯৯২ সালে ৮ টি দলকে নিয়ে জাপানে এশিয়া কাপ ফুটবলের দশম আসর বসে। জাপানের ৩ টি ভেন্যুতে মোট ১৬ টি ম্যাচ অনুষ্ঠিত হয় এশিয়া কাপ ১৯৯২ সালের আসরে। এশিয়া কাপ ফুটবল ১৯৯২ সালের আসরে ফাইনালে সৌদি আরবকে হারিয়ে ১-০ গোলের ব্যবধানে ১ম বারের মতো এশিয়া কাপ ফুটবলের চ্যাম্পিয়ান হয় জাপান। Kazuyoshi Miura Best Players হিসেবে নির্বাচিত হয়।

এশিয়া কাপ ফুটবল ১৯৮৮ নবম আসর

এশিয়া কাপ ফুটবলের নবম আসর ১৯৮৮ সালে কাতাের ২ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। এশিয়া কাপ নবম আসরে মোট ১০ টি দল অংশগ্রহণ করে। কাতারের ২ টি ভেন্যুতে মোট ২৪ টি ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে সৌদি আরব দক্ষিণ কোরিয়াকে পেলান্টি শুট আউটে ৪-৩ গোলের ব্যবধানে হারিয়ে ২য় বারের মতো এশিয়া কাপ ফুটবলের শিরোপা তাদের ঘরে তুলে।

এশিয়া কাপ ফুটবল ১৯৮৪ অষ্টম আসর

১৯৮৪ সালে AFC Asian Cup এর অষ্টম আসর সিঙ্গাপুরে ১ থেকে ১৬ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। সিঙ্গাপুরের হোস্ট সিটিতে শুধু মাত্র খেলা গুলো অনুষ্ঠিত হয়। মোট ১০ টি দল অংশগ্রহণ করে AFC Asian Cup এর অষ্টম আসরে। ফাইনালে সৌদি আরব চীনকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জিতে এবং এটিই তাদের AFC Asian Cup এর ১ম শিরোপা ছিল।

See also  এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা, এশিয়া কাপ কে কতবার জিতেছে?

এশিয়া কাপ ফুটবল ১৯৮০ সপ্তম আসর

এশিয়া কাপ ফুটবল ১৯৮০ সালের সপ্তম আসরে চ্যাম্পিয়ান হয় কুয়েত। ফাইনালে দক্ষিণ কোরিয়াকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে ১ম বারের মতো শিরোপা জিতে হোস্ট কুয়েত। AFC Asian Cup ১৯৮০ আসরে মোট ১০ টি দল অংশগ্রহণ করে এবং মোট ২৪ টি ম্যাচ খেলা হয়।

এশিয়া কাপ ফুটবল ১৯৭৬ ষষ্ঠ আসর

এশিয়া কাপ ফুটবলের ১৯৭৬ সালের ৬ষ্ঠ আসর অনুষ্ঠিত হয় ইরানের মাটিতে। স্বাগতিক ইরানসহ এই আসরে অংশগ্রহণ করে ৬ টি দল। ১৯৭৬ সালের ৩ থেকে ১৩ জুন মোট ১০ টি ম্যাচ অনুষ্ঠিত হয় AFC Asian Cup এর ৬ষ্ঠ আসরে। ফাইনালে ইরান কুয়েতকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে এবং এটি ছিল ইরানের AFC Asian Cup এর ৩য় শিরোপা।

এশিয়া কাপ ফুটবল ১৯৭২ পঞ্চম আসর

এশিয়া কাপ ফুটবলের ৫ম আসর ৬ দলের অংশগ্রহণে থাইল্যান্ডের মাঠিতে ৭ থেকে ১৯ মে অনুষ্ঠিত হয়। থাইল্যান্ডের একটি ভেন্যুতে মোট ১৩ টি ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে ইরান ২-১ গোলে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে ২য় বারের মতো চ্যাম্পিয়ান হয়।

এশিয়া কাপ ফুটবল ১৯৬৮ চতুর্থ আসর

এশিয়া কাপ ফুটবলের চতুর্থ আসর বসে ইরানের মাঠিতে এবং এতে অংশগ্রহণে করেছিল মোট ৫ দল। ইরানের ১ টি ভেন্যুতে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে বার্মাকে হারিয়ে ১ম বারের মতো AFC Asian Cup এর শিরোপা জিতে ইরান।

এশিয়া কাপ ফুটবল ১৯৬৪ তৃতীয় আসর

এশিয়া কাপ ফুটবলের তৃতীয় আসর ১৯৬৪ সালে ইসরায়েলের মাঠিতে বসে। স্বাগতিক ইসরায়েল সহ মোট ৪ টি দল অংশগ্রহণ করে সেই আসর। ফাইনালে ভারতকে হারিয়ে ইসরায়েল ১ম বারের মতো এশিয়া কাপ ১৯৬৪ চ্যাম্পিয়ান হয়। ভারত হয় রনাসআপ।

এশিয়া কাপ ফুটবল ১৯৬০ দ্বিতীয় আসর

AFC Asian Cup এর তৃতীয় আসর বসেছিল দক্ষিণ কোরিয়ায়। দক্ষিণ কোরিয়ার ১ টি ভেন্যুতে মোট ৬ টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। ফাইনালে ইসরায়েলকে হারিয়ে দক্ষিণ কোরিয়া ২য় বার এশিয়া কাপ ফুটবলের শিরোপা জিতে।

এশিয়া কাপ ফুটবল ১৯৫৬ প্রথম আসর

AFC Asian Cup Football এর ১ম আসর ১৯৫৬ সালে হংকংয়ে মাটিতে ৪ টি দলকে নিয়ে অনুষ্ঠিত হয়। ১৯৫৬ সালের ১-১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় এশিয়া কাপ ফুটবলের ১ম আসর। ফাইনালে ইসরায়েলকে হারিয়ে ১ম বারের মতো Asian cup football এর চ্যাম্পিয়ান হয় দক্ষিণ কোরিয়া।

এশিয়া কাপ ফুটবল কে কতবার নিয়েছে

এশিয়া কাপ ফুটবল কে কতবার নিয়েছে এই নিয়ে বিতর্ক সবসময় লক্ষ করা যায় ফুটবল প্রেমিদের মাঝে। ফুটবল প্রেমিরা এশিয়ার সেরা সেরা টিমদের নিয়ে জরিয়ে পড়ে তর্কে। এশিয়া কাপ ফুটবল কে কতবার নিয়েছে এই তর্কের অবসান ঘটাব আজকের এই পোস্টের মাধ্যমে। চলুন জেনে নেয়া যাক এশিয়া কাপ ফুটবল কে কতবার নিয়েছে।

এশিয়া কাপ ফুটবলের সবচেয়ে সেরা দল হলো জাপান৷ কারণ জাপান একমাত্র দল যারা কিনা ৪ বার এশিয়া কাপ ফুটবলের চ্যাম্পিয়ান হয়েছে। জাপানের পরে দক্ষিণ কোরিয়া ২ বার ও ইরান ৩ বার করে এশিয়া কাপের শিরোপা নিয়েছে। একবার করে এশিয়া কাপ ফুটবলের শিরোপা নিয়েছে এমন দল হলো কুয়েত ইরাক ও কাতার । নিচে এশিয়া কাপ ফুটবল কে কতবার নিয়েছে তার তালিকা দেওয়া হলো।

এশিয়া কাপ ফুটবল কে কতবার নিয়েছে তালিকা

দল সাল চ্যাম্পিয়ান যতবার
 জাপান  ১৯৯২, ২০০০, ২০০৪, ২০১১  ৪ বার
 ইরান  ১৯৬৮, ১৯৭২, ১৯৭৬  ৩ বার
 সৌদি আরব  ১৯৮৪, ১৯৮৮, ১৯৯৬  ৩ বার
 দক্ষিণ কোরিয়া  ১৯৫৬, ১৯৬০  ২ বার
 অস্ট্রেলিয়া  ২০১৫  ১ বার
 কাতার  ২০১৯  ১ বার
 ইরাক  ২০০৭  ১ বার
 ইসরায়েল  ১৯৬৪  ১ বার
 কুয়েত  ১৯৮০  ১ বার

এশিয়া কাপ ফুটবলে ভারত কতবার চ্যাম্পিয়ান হয়েছে

এশিয়া কাপ ফুটবলে ভারত কোন সময় চ্যাম্পিয়ান হতে পারে নাই। ভারত ১৯৬৪ সালের এশিয়া কাপ ফুটবলের তৃতীয় আসরে ফাইনালে ম্যাচে খেলে ইসরায়েল কাছে হেরে রানারআপ হয়েছিল।

২০২৩ সালের এশিয়া কাপ ফুটবল কোথায় অনুষ্ঠিত হবে

এশিয়া কাপ ফুটবলের ১৮ তম আসর ২০২৩ সালের আগামী ১৬ জুন থেকে ১৬ জুলাই কাতারে অনুষ্ঠিত হবে। মোট ২৪ টি দল AFC Asian Cup ফুটবল টুর্নামেন্টে খেলবে। AFC asian Cup football 2023 আয়োজনে এরমধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে কাতার সরকার।

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page