চ্যাম্পিয়ন ট্রফি কে কতবার নিয়েছে, Champions Trophy Winners list

চ্যাম্পিয়ন ট্রফি কে কতবার নিয়েছে, Champions Trophy Winners list

ওয়ানডে বিশ্বকাপ এবং টি টুয়েন্টি বিশ্বকাপের পর আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ইভেন্ট হলো চ্যাম্পিয়ন ট্রাফি। অনেকে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি নামে চিনে থাকেন। ICC Champions Trophy এখনো পর্যন্ত ৮ টি আসর হয়েছে। সর্বশেষ ২০১৭ সালে ইংল্যান্ড ও ওয়েলসে বসেছিল চ্যাম্পিয়ন ট্রফির শেষ আসর।

আইসিসি চ্যাম্পিয়ান ট্রফিকে মিনি বিশ্বকাপ নামে অনেকে বলেন। আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি সর্বপ্রথম ১৯৯৮ সালে অনুষ্ঠিত হয়েছিল। প্রথমে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির নাম ছিল আইসিসি নক চউট টুর্নামেন্ট পরবর্তীতে ২০০২ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় আইসিসি চ্যাম্পিয়ান ট্রফি। শুরু দিকে এই টুর্নামেন্টে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজের পাশাপাশি আইসিসির অন্য সহযোগী দেশগুলোও অংশগ্রহণ করার সুযোগ পেত। যুক্তরাষ্ট্র, জিম্বাবুয়ে, বাংলাদেশ, কেনিয়া, নেদারল্যান্ড ২০০৬ সাল পর্যন্ত এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে।

চ্যাম্পিয়ন ট্রফি কে কতবার নিয়েছে, Champions Trophy Winners list
চ্যাম্পিয়ন ট্রফি কে কতবার নিয়েছে, Champions Trophy Winners list

২০০৯ সালের পর থেকে চ্যাম্পিয়ন ট্রফির ক্ষেত্রে অনেকটা কড়াকড়ি আরোপ করে আইসিস। তারা চ্যাম্পিয়ান ট্রফির ক্ষেত্রে দল কমিয়ে ৮ টি তে নিয়ে আসে। তবে এই ৮ দল হলো আইসিসির র্যাংকিয়ে থাকা প্রথম সারি ৮ দল। তবে আপনাদের মধ্যে অনেকে আছে যারা আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি কোন দল কতবার নিয়েছে সেই সম্পর্কে জানতে চান। তাই আজ আমরা আলোচনা করব চ্যাম্পিয়ন ট্রফি কে কতবার নিয়েছে এঔ সম্পর্কে। তাই বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

চ্যাম্পিয়ন ট্রফির প্রথম আসর কবে অনুষ্ঠিত হয়

১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ট্রফির প্রথম আসর অনুষ্ঠিত হয়। ১৯৯৮ চ্যাম্পিয়ন ট্রফির আয়োজক ছিল বাংলাদেশ। সেই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল দক্ষিণ আফ্রিকা। ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে চ্যাম্পিয়ন ট্রফির ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় লাভ করে দক্ষিণ আফ্রিকা।

See also  টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে, T20 World Cup Winners List

২০২৫ সালে চ্যাম্পিয়ন ট্রফি কোথায় অনুষ্ঠিত হবে

২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি পাকিস্তানের মাঠিতে অনুষ্ঠিত হবে। ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির আসর হবে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির নবম আসর। এখনো পর্যন্ত ৮ টি আসর খেলা হয়েছে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির।

চ্যাম্পিয়ন ট্রফি কত বছর পরপর অনুষ্ঠিত হয়

১৯৯৮ সালে যখন চ্যাম্পিয়ন ট্রফি শুরু হয় তখন প্রতি দুই বছর পরপর নিয়মিত ভাবে চ্যাম্পিয়ন ট্রফি আয়োজিত হতো। কিন্তু পরবর্তী সময়ে ২০০৯ সালের পর থেকে আইসিসি নতুন নিয়ম অনুসারে প্রতি চার বছর পরপর চ্যাম্পিয়ন ট্রফি অনুষ্ঠিত হয়। বর্তমানে প্রতি চার বছর পরপর চ্যাম্পিয়ান ট্রফি অনুষ্ঠিত হয়।

চ্যাম্পিয়ন ট্রফি চ্যাম্পিয়ন লিস্ট

এখনো পর্যন্ত মোট ৮ আসর চ্যাম্পিয়ন ট্রফির খেলা হয়েছে। নিচে কোন কোন আসরে কোন কেন দল চ্যাম্পিয়ন হয়েছে তার লিস্ট দেওয়া হলো।

১৯৯৮ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি

১৯৯৮ সাল থেকে মূলত আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির যাত্রা শুরু হয়। তাই এটি ছিল আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির প্রথম আসর। ১৯৯৮ সালের আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির ফাইনালে দক্ষিণ আফ্রিকা ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ইতিহাসে প্রথম বারের মতো আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির শিরোপা জয়ী হিসেবে নাম লেখান।

২০০০ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি

২০০০ সালে বসে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির দ্বিতীয় আসর। ২০০২ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির আসরে ফাইনালে ভারতের মুখোমুখি হয় নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডে এই আসরে ভারতকে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির শিরোপা জিতে নেয়।

২০০২ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি

২০০২ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ছিল চ্যাম্পিয়ন ট্রফির তৃতীয় আসর। ২০০২ চ্যাম্পিয়ন ট্রফির আয়োজক ইংল্যান্ড। ২০০২ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফিতে মোট ১২ টি দল অংশগ্রহণ করে। ভারত ও শ্রীলঙ্কা ফাইনালে উঠে। তবে ফাইনালে বৃষ্টির বাধার কারণে পরবর্তীতে খেলা চলিয়ে যাওয়া সম্ভব না হলে ভারত ও শ্রীলঙ্কাকে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

২০০৪ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি

২০০৪ সালের আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি আসর ছিল চ্যাম্পিয়ন ট্রফির চতুর্থ আসর। আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির চতুর্থ আসরে ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ এবং তারা ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির শিরোপা জিতেছিল। প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট হয়েছিলেন রামনারেশ সারওয়ান। টুর্নামেন্ট সর্বোচ্চ ২৬১ রান করেছিলেন ইংলিশ ব্যাটসম্যান মার্কাস এডওয়ার্ড ট্রেসকোথিক।

See also  ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ বাছাইপর্ব সব দলের স্কোয়াড

২০০৬ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি

২০০৬ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির আসর বসে ভারতে। ২০০৬ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি শিরোপা জিতে অস্ট্রেলিয়া। আর এটি ছিল আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির পঞ্চম আসর। ২০০৬ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির ম্যান অফ দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হয় ক্রিস গেইল।

২০০৯ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি

দক্ষিণ আফ্রিকার মাঠিতে ২০০৯ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির ষষ্ঠ আসর বসেছিল৷ এটি ছিল আইসিসির প্রথসারির ৮ টি দলকে নিয়ে করা চ্যাম্পিয়ন ট্রফির প্রথম আসর৷ ২০০৯ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির ফাইনালে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডেকে হারিয়ে ২০০৯ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির শিরোপা জিতে। ম্যান অফ দ্যা ম্যাচের পুরুষ্কার জিতে শেন ওয়াটসন।

২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি

২০১৩ সালের আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি ছিল চ্যাম্পিয়ন ট্রফির সপ্তম আসর। এই আসরে ফাইনালে ভারত ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল। ফাইনালে ভারত ইংল্যান্ডের বিপক্ষে ৫ রানে জিতেছিল। ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফির প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট হয়েছিলেন ভারতের শিখর ধাওয়ান। সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন শিখর ধাওয়ান (৩৩৮ রান), আর সর্বোচ্চ উইকেট নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ওয়েইন পারনেল (১২ উইকেট)।

২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি

২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি বাংলাদেশিদের জন্য স্মরণীয় ছিল। কারণ ২০১৭ সালে প্রথম বারের মতো বাংলাদেশ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফিতে সেমিফাইনালে খেলেছিল। ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির ফাইনালে ভারত পাকিস্তান মুখোমুখি হয়েছিল। ফাইনালে ভারতকে হারিয়ে পাকিস্তান প্রথম বারের মতো আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি জিতে।

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি চ্যাম্পিয়ন তালিকা

সাল চ্যাম্পিয়ন রানার-আপ
১৯৯৮ দক্ষিণ আফ্রিকা নিউজিল্যান্ড
২০০০ নিউজিল্যান্ড ভারত
২০০২ শ্রীলঙ্কা-ভারত নাই
২০০৪ ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ড
২০০৬ অস্ট্রেলিয়া ওয়েস্ট ইন্ডিজ
২০০৯ অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড
২০১৩ ভারত ইংল্যান্ড
২০১৭ পাকিস্তান ভারত

চ্যাম্পিয়ন ট্রফি কে কতবার নিয়েছে

আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির শিরোপা জিতার তালিকায় এখনো পর্যন্ত সবার উপের আছে অস্ট্রেলিয়া তারা সবচেয়ে বেশি দুইবার ২০০৬ ও ২০০৯ সালে চ্যাম্পিয়ন ট্রফি নিয়েছে। তারপরের অবস্থান ভারতের ভারত ২০১৩ সালে একবার এবং ২০০২ সালে শ্রীলঙ্কার সাথে যৌথভাবে চ্যাম্পিয়ন ট্রফি জিতে। তালিকায় এরপরের অবস্থান পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার সবাই একবার করে চ্যাম্পিয়ন ট্রফির শিরোপা জিতে। তবে শ্রীলঙ্কা ২০০২ সালে ভারতের সাথে যৌথভাবে চ্যাম্পিয়ন ট্রফি জিতেছিল।

চ্যাম্পিয়ন ট্রফি কে কতবার নিয়েছে তালিকা

দল সাল যতবার চ্যাম্পিয়ন
অস্ট্রেলিয়া ২০০৬, ২০০৯
ভারত ২০১৩, ২০০২ ২ বার একবার যৌথভাবে
ওয়েস্ট ইন্ডিজ ২০০৪
দক্ষিণ আফ্রিকা ১৯৯৮
শ্রীলঙ্কা ২০০২
নিউজিল্যান্ড ২০০০
পাকিস্তান ২০১৭

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page