টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে, T20 World Cup Winners List

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে, T20 World Cup Winners List

ICC Men’s T20 World Cup এর যাত্রা শুরু হয়েছিল ২০০৭ সাল থেকে। ২০০৭ সালে শুরু হওয়া টি ২০ বিশ্বকাপের এখনো পর্যন্ত মোট ৮ টি আসর সম্পন্ন হয়েছে। সামনে টি ২০ বিশ্বকাপের নবম আসর ২০২৪ সালে ইউএসএ এবং ওয়েস্ট ইন্ডিজে শুরু হবে। তার আগে সবার মনে প্রশ্ন আসবে ক্রিকেটের শর্টফরম্যাট, টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে। কোন দল সবচেয়ে বেশিবার টি ২০ বিশ্বকাপের শিরোপা নিজেদের করে নিয়েছে।

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে, T20 World Cup Winners List
টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে, T20 World Cup Winners List

ক্রিকেট ফেনদের এই প্রশ্নের উত্তর দিতে আজ আমরা হাজির হলাম টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে এই প্রশ্নের সমাধান দিতে। আজ আমরা আলোচনা করব টি ২০ বিশ্বকাপের প্রথম আসর থেকে শেষ আসর পর্যন্ত কোন দল কতবার টি ২০ বিশ্বকাপ নিয়েছে তা নিয়ে। তাই টি টুয়েন্টি বিশ্বকাপ কে কতবার নিয়েছে তার বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

প্রথম টি টুয়েন্টি বিশ্বকাপ

ক্রিকেট ইতিহাসের প্রথম টি টুয়েন্টি বিশ্বকাপ শুরু হয়েছিল ২০০৭ সালে। ২০০৭ টি টুয়েন্টি বিশ্বকাপ ছিল ইতিহাসের প্রথম আইসিসি টি টুয়েন্টি বিশ্বকাপ। ২০০৭ সাল থেকেই মূলত টি টুয়েন্টি বিশ্বকাপের যাত্রা শুরু হয়েছিল। ২০০৭ সালের প্রথম টি টুয়েন্টি বিশ্বকাপে ভারত ফাইনলে পাকিস্তানকে হারিয়ে টি টুয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের প্রথম দল হিসেবে টি টুয়েন্টি বিশ্বকাপ জিতে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের লিস্ট

এখনো পর্যন্ত টি টুয়েন্টি বিশ্বকাপের মোট ৮ টি আসর বসেছে। আসর গুলো হলো, ২০০৭ টি টুয়েন্টি বিশ্বকাপ, ২০০৯ টি টুয়েন্টি বিশ্বকাপ, ২০১০ টি টুয়েন্টি বিশ্বকাপ, ২০১২ টি টুয়েন্টি বিশ্বকাপ, ২০১৪ টি টুয়েন্টি বিশ্বকাপ, ২০১৬ টি টুয়েন্টি বিশ্বকাপ, ২০২১ টি টুয়েন্টি বিশ্বকাপ এবং ২০২২ টি টুয়েন্টি বিশ্বকাপ।

টি ২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিস্ট

২০০৭ থেকে ২০২২ সাল পর্যন্ত টি টুয়েন্টি বিশ্বকাপের মোট ৮ টি আসর বসে। নিচে সবগুলো আসরের চ্যাম্পিয়ন লিস্টের বর্ণনা দেওয়া হলো।

২০০৭ টি ২০ বিশ্বকাপ, প্রথম আসর

২০০৭ সালের টি ২০ বিশ্বকাপ ছিল টি টুয়েন্টি বিশ্বকাপ ইতিহাসের প্রথম আসর। ২০০৭ টি টুয়েন্টি বিশ্বকাপের আসর বসেছিল দক্ষিণ আফ্রিকার মাঠিতে। দক্ষিণ আফ্রিকার তিনটি ভেন্যুতে ১১ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর ২০০৭ সালে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়। ২০০৭ টি ২০ বিশ্বকাপে মোট ১২ টি দল অংশগ্রহণ করে। ফাইনালে মুখোমুখি হয় ভারত ও পাকিস্তান। ভারত ফাইনালে পাকিস্তানকে ৫ রানে হারিয়ে টি টুয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথম আসরে চ্যাম্পিয়ান হয়।

See also  ইমার্জিং এশিয়া কাপ ২০২৩ সময়সূচি, ভেন্যু, দল, গ্রুপ, স্কোয়াড, লাইভ

সংক্ষিপ্ত স্কোর ২০০৭ টি ২০ বিশ্বকাপ ফাইনাল

ভারত ১৫৭/৫ (২০ ওভার)

পাকিস্তান ১৫২ (১৯.৩ ওভার)

ভারত ৫ রানে জয়ী
ম্যাচসেরা: ইরফান পাঠান (ভারত)

২০০৯ টি ২০ বিশ্বকাপ, দ্বিতীয় আসর

২০০৯ সালের টি ২০ বিশ্বকাপ ছিল টি টুয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় আসর। ২০০৯ টি ২০ বিশ্বকাপের আয়োজক ছিল ইংল্যান্ড। ইংল্যান্ডে ৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত অনুষ্ঠিত হয় সব ম্যাচ। মোট ১২ টি দল অংশগ্রহণ করে ২০০৯ টি টুয়েন্টি বিশ্বকাপের আসরে। ফাইনালে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়ে ২০০৯ টি ২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ান হয় পাকিস্তান। এটি ছিল পাকিস্তানের প্রথম টি ২০ বিশ্বকাপের শিরোপা।

সংক্ষিপ্ত স্কোর ২০০৯ টি ২০ বিশ্বকাপ ফাইনাল

শ্রীলঙ্কা ১৩৮/৬ (২০ ওভার)

পাকিস্তান ১৩৯/২ (১৮.৪ ওভার)

পাকিস্তান ৮ উইকেটে বিজয়ী
ম্যাচসেরা: শহীদ আফ্রিদি (পাকিস্তান)

২০১০ টি ২০ বিশ্বকাপ, তৃতীয় আসর

ওয়েস্ট ইন্ডিজের মাঠিতে ২০১০ সালে টি ২০ বিশ্বকাপের তৃতীয় আসর বসে। ২০১০ টি ২০ বিশ্বকাপে মোট ১২ টি দল অংশগ্রহণ করে। ২০০৯ সালের ৩০ এপ্রিল থেকে ১৬ মে পর্যন্ত অনুষ্ঠিত সকল ম্যাচ।ওয়েস্ট ইন্ডিজের ভাল সম্ভাবনা থাকলেও চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ইংল্যান্ড ২০১০ টি ২০ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

সংক্ষিপ্ত স্কোর ২০১০ টি ২০ বিশ্বকাপ ফাইনাল

অস্ট্রেলিয়া ১৪৭/৬ (২০ ওভার)

ইংল্যান্ড ১৪৮/৩ (১৭ ওভার)

ইংল্যান্ড ৭ উইকেটে বিজয়ী
ম্যাচসেরা: ক্রেগ কাইজওয়েটার (ইংল্যান্ড)

২০১২ টি ২০ বিশ্বকাপ, চতুর্থ আসর

২০১২ সালের টি ২০ বিশ্বকাপ শ্রীলঙ্কার মাঠিতে ১২ দলকে নিয়ে অনুষ্ঠিত হয়। ১৮ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর শ্রীলঙ্কায় বসে আসর। ২০১২ টি ২০ বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ শ্রীলঙ্কাকে ৩৬ রানে হারিয়ে শিরোপা জিতে নেয়। আর এটি ছি ওয়েস্ট ইন্ডিজের প্রথম টি ২০ বিশ্বকাপ শিরোপা।

সংক্ষিপ্ত স্কোর ২০১২ টি ২০ বিশ্বকাপ ফাইনাল

ওয়েস্ট ইন্ডিজ ১৩৭/৬ (২০ ওভার)

শ্রীলঙ্কা ১০১ (১৮.৪ ওভার)

ওয়েস্ট ইন্ডিজ ৩৬ রানে জয়ী
ম্যাচসেরা: মারলন স্যামুয়েলস (ওয়েস্ট ইন্ডিজ)

২০১৪ টি ২০ বিশ্বকাপ, পঞ্চম আসর

২০১৪ সালে টি ২০ বিশ্বকাপের আসর বসেছিল বাংলাদেশে। 2014 ICC World Twenty20 ১৬ মার্চ থেকে ৬ এপ্রিল অনুষ্ঠিত হয় সকল ম্যাচ। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও এতে অংশগ্রহণ করে আরো ১৫ টি দল। মোট ১৬ দলকে নিয়ে বাংলাদেশের মাঠিতে বসে ২০১৪ টি ২০ বিশ্বকাপ আসর। চট্টগ্রাম, ঢাকা ও সিলেটের তিনটি মাঠে অনুষ্ঠিত হয় সবগুলো ম্যাচ। ফাইনালে ভারতকে হারিয়ে শ্রীলঙ্কা ১ম বারের মতো টি ২০ বিশ্বকাপ জিতে নেয়।

সংক্ষিপ্ত স্কোর ২০১৪ টি ২০ বিশ্বকাপ ফাইনাল

ভারত ১৩০/৪ (২০ ওভার)

শ্রীলঙ্কা ১৩৪/৪ (১৭.৫ ওভার)

See also  বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড কোন চ্যানেলে দেখাবে

শ্রীলঙ্কা ৬ উইকেটে বিজয়ী
ম্যাচসেরা: কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)

২০১৬ আইসিসি টি টুয়েন্টি২০ বিশ্বকাপ, ষষ্ঠ আসর

২০১৬ টি ২০ বিশ্বকাপ ৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত ভারতের ৭ টি মাঠে অনুষ্ঠিত হয়। ২০১৬ টি টুয়েন্টি বিশ্বকাপে স্বাগতিক ভারত ছাড়াও আরো ১৫ টি দল সহ মোট ১৬ টি দল অংশগ্রহণ করে। ২০১৬ টি টুয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় হয় ওয়েস্ট ইন্ডিজ। তারা ফাইনালে ইংল্যান্ডকে হরিয়ে দ্বিতীয় বারের মতো টি ২০ বিশ্বকাপের শিরোপা জিতে নেয়।

সংক্ষিপ্ত স্কোর ২০১৬ টি ২০ বিশ্বকাপ ফাইনাল

ইংল্যান্ড ১৫৫/৯ (২০ ওভার)

ওয়েস্ট ইন্ডিজ ১৬১/৬ (১৯.৪ ওভার)

ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেটে জয়ী
ম্যাচসেরা: মারলন স্যামুয়েলস (ওয়েস্ট ইন্ডিজ)

২০২১ টি ২০ বিশ্বকাপ, সপ্তম আসর

২০১৬ সালের দীর্ঘ বিরতির পর ২০২১ সালে আবার টি ২০ বিশ্বকাপের সপ্তম আসর বসে ওমান ও সংযুক্ত আরব আমিরাতের মাঠিতে। দীর্ঘ বিরতির কারণ ছিল করোনা ভাইরাস মূলত করোনা ভাইরাসের কারণে ২০১৬ সালের পর টি টুয়েন্টি বিশ্বকাপের আসর বসতে এত সময় লেগেছিল। ২০২১ টি টুয়েন্টি বিশ্বকাপ ১৭ অক্টোবর ২০২১ – ১৪ নভেম্বর ২০২১ পর্যন্ত অনুষ্ঠিত হয়। মোট ১৬ দলকে নিয়ে করা এই টুর্নামেন্টে ফাইনালে নিউজিল্যান্ডেকে পরাজিত করে শিরোপা জিতে অস্ট্রেলিয়া। আর এটি ছিল অস্ট্রেলিয়ার ১ম টি টুয়েন্টি বিশ্বকাপ শিরোপা।

সংক্ষিপ্ত স্কোর ২০২১ টি ২০ বিশ্বকাপ ফাইনাল

নিউজিল্যান্ড ১৭২/৪ (২০ ওভার)

অস্ট্রেলিয়া ১৭৩/২ (১৮.৫ ওভার)

অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী
ম্যাচসেরা: মিচেল মার্শ (অস্ট্রেলিয়া)

২০২২ টি ২০ বিশ্বকাপ, অষ্টম আসর

টি ২০ বিশ্বকাপের অষ্টম আসর ২০২২ সালে অনুষ্ঠিত হয়। ২০২২ টি টুয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল অস্ট্রেলিয়া। ২০২২ টি টুয়েন্টি বিশ্বকাপ স্বাগতিক অস্ট্রেলিয়া ছাড়াও আরো ১৫ টি দল অংশগ্রহণ করে। ২০২২ টি ২০ বিশ্বকাপে ফাইনালে ইংল্যান্ড পাকিস্তানকে হারিয়ে ২য় বারের মতো টি টুয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতে নেয়।

সংক্ষিপ্ত স্কোর ২০২২ টি ২০ বিশ্বকাপ ফাইনাল

পাকিস্তান ১৩৭/৮ (২০ ওভার)

ইংল্যান্ড ১৩৮/৫ (১৯ ওভার)

ইংল্যান্ড ৫ উইকেটে জয়ী
ম্যাচসেরা: স্যাম কারান (ইংল্যান্ড)

টি ২০ বিশ্বকাপ কত বছর পরপর হয়

টি ২০ বিশ্বকাপ প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয়। তবে ২০১৬ সালের পর করোনা ভাইরাসের কারণে টি টুয়েন্টি বিশ্বকাপ বেশ কয়েক বছর বন্ধ ছিল। যার কারণে ২০২১ এবং ২০২২ সালে পরপর দুইটি টি টুয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়।

২০২৪ টি ২০ বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে

২০২৪ সালের টি টুয়েন্টি বিশ্বকাপ ২০ টি দলকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মাঠিতে অনুষ্ঠিত হবে। ২০২৪ টি টুয়েন্টি বিশ্বকাপ শুরু তারিখ ধরা হয়েছে ২০২৪ সালের জুন মাসকে। আর ২০২৪ টি টুয়েন্টি বিশ্বকাপ প্রথম কোন আসর যেখানে মোট ২০ টি দল অংশগ্রহণ করবে। আয়োজক হিসেবে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র অটোমেটিক কলিফাই করবে ২০২৪ টি টুয়েন্টি বিশ্বকাপে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন তালিকা

টি টুয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন তালিকা ২০০৭ থেকে ২০২২
বছর চ্যাম্পিয়ন
২০০৭ ভারত
২০০৯ পাকিস্তান
২০১০ ইংল্যান্ড
২০১২ ওয়েস্ট ইন্ডিজ
২০১৪ শ্রীলঙ্কা
২০১৬ ওয়েস্ট ইন্ডিজ
২০২১ অস্ট্রেলিয়া
২০২২ ইংল্যান্ড

টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন তালিকা রানারআপ সহ

বছর জয়ী দল রানার্সআপ দল প্লেয়ার অফ দ্যা সিরিজ টপ রান স্কোরার হাইস্ট উইকেট টেকার ভেন্যু
২০২২ ইংল্যান্ড  পাকিস্তান স্যাম কারেন বিরাট কোহলি হাসরাঙ্কা অস্ট্রেলিয়া
২০২১ অস্ট্রেলিয়া  নিউজিল্যান্ড বাবর আজম হাসরাঙ্গা ওমান ও আরব আমিরাত
২০১৬ ওয়েস্ট ইন্ডিজ  ইংল্যান্ড  বিরাট কোহলি তামিম ইকবাল মোহাম্মদ নাবি ভারত
২০১৪ শ্রীলঙ্কা ভারত বিরাট কোহলি বিরাট কোহলি আহসান মল্লিক ও ইমরান তাহির বাংলাদেশ
২০১২ ওয়েস্ট ইন্ডিজ  শ্রীলঙ্কা শেন ওয়াটসন শেন ওয়াটসন অজন্তা মেন্ডিস শ্রীলঙ্কা
২০১০ ইংল্যান্ড  অস্ট কেভিন পিটারসন মাহেলা জয়বর্ধন ড্রিংক ওয়েস্ট ইন্ডিজ
২০০৯ পাকিস্তান  শ্রীলঙ্কা তিলেকরন্ত দিলশান দিলশান ওমর গুল ইংল্যান্ড
২০০৭ ভারত পাকিস্তান  শাহিদ আফ্রিদি মেথু হেইডেন ওমর গুল দক্ষিণ আফ্রিকা

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে

টি টুয়েন্টি বিশ্বকাপের এখনো পর্যন্ত ৮ টি আসর সম্পন্ন হয়েছে। যার মধ্যে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি সফল দল হলো ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ড উভয়ে ২ বার করে টি টুয়েন্টি বিশ্বকাপ নিয়েছে। ওয়েস্ট ইন্ডিজ ২০১২, ২০১৬ সালে টি টুয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতে। ইংল্যান্ড ২০১০, ২০২২ সালে টি টুয়েন্টি বিশ্বকাপ জিতে। অন্যদিকে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া ১ বার করে টি টুয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতে। তবে এখনো পর্যন্ত বাংলাদেশ টি টুয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতে নাই।

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে তালিকা

দেশের নাম যতবার টি ২০ বিশ্বকাপ শিরোপা নিয়েছে বছর
ওয়েস্ট ইন্ডিজ ২০১২, ২০১৬
ভারত ২০০৭
পাকিস্তান ২০০৯
ইংল্যান্ড ২০১০, ২০২২
শ্রীলঙ্কা ২০১৪
অস্ট্রেলিয়া ২০২১

টি টুয়েন্টি বিশ্বকাপ সম্পর্কে সকল তথ্য আশা করি আপনারা পেয়েছেন। তারপর কোন কিছু জনার থাকলে কমেন্ট করুন।

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page