নগদ একাউন্ট দেখার নিয়ম | জানুন নগদ সম্পর্কে খুটিনাটি তথ্য

নগদ একাউন্ট দেখার নিয়ম | জানুন নগদ সম্পর্কে খুটিনাটি তথ্য

নগদ একাউন্ট দেখার নিয়ম | জানুন নগদ সম্পর্কে খুটিনাটি তথ্য
নগদ একাউন্ট দেখার নিয়ম | জানুন নগদ সম্পর্কে খুটিনাটি তথ্য

nagad বা নগদ হলো বাংলাদেশে সল্প সময়ে জনপ্রিয়তা পাওয়া অন্যতম একটি মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান। নগদ মোবাইল ব্যাংকিং বর্তমানে গ্রামেগঞ্জে সবখানে ছড়িয়ে পড়েছে। নগদ ডাক বিভাগের আর্থিক লেনদেন করার মোবাইল ভিত্তিক একটি সেবা। নগদের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে এক স্থান থেকে অন্য স্থান আর্থিক লেনদেন করা যায়।

নগদ কিভাবে কাজ করে? নগদ একাউন্ট দেখার নিয়ম কি? এগুলো আমাদের মনপ নানান প্রশ্নের জন্ম দেয়। আমাদের মধ্যে এমন মানুষ খুঁজে পাওয়া যাবে যাদের নগদ একাউন্ট সম্পর্কে কোন ধারণা নাই। সেই সমস্ত মানুষের সুবিধার জন্য নগদ একাউন্ট সম্পর্কে ধারণা দেওয়ার দিতে আমাদের আজকের আর্টিকেল৷ আজ আমরা আপনাদের দপখাব কিভাবে আপনারা নগদ একাউন্ট দেখবেন বা নগদ একাউন্ট দেখার নিয়ম কি?

তাই নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনযোগ সহকারে পড়ুন।

নগদ একাউন্ট কি

নগদ হলো ডাক বিভাগের একটি মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান। যারা মোবাইলের মাধ্যমে আর্থিক লেনদেন পরিচালনা করে। নগদের মাধ্যমে কম খরচে টাকা লেনদেন করা যায়। তাছাড়া নগদের মাধ্যমে উপবৃত্তি সহ বিভিন্ন সরকারি ভাতার টাকা ঘরে বসেই পাওয়া যায়। অর্থাৎ, নগদ হলো মোবাইলের মাধ্যমে হাতে হাতে টাকা পাঠানোর অন্যতম সেরা মাধ্যম।

নগদে টাকা পাঠানোর জন্য প্রয়োজন পরে নগদ একাউন্টের তাই নগদ একাউন্টে টাকা পাঠাতে যে একাউন্ট খোলা হয় সেই একাউন্টকে নগদ একাউন্ট বলে।

নগদ একাউন্টের সুবিধা

নগদ একাউন্ট আমাদের অনেক উপকারে লাগে। আমাদের জীবনে দৈনন্দিন কাজে নগদ অনেক সুবিধা দিয়ে তাকে। নিচে একটি নগদ একাউন্টের মাধ্যমে আপনি কি কি সুবিধা পাবেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নগদ একাউন্টের সুবিধা গুলো হলো,

  • নগদ একাউন্ট দিয়ে দ্রুত টাকা পাঠানো যায়।
  • নগদ একাউন্ট দিয়ে টাকা তুলা যায়।
  • নগদ একাউন্ট দিয়ে অনলাইনে বিভিন্ন কেনাকাটার বিল পেমেন্ট করা যায়।
  • নগদ একাউন্ট দিয়ে বিভিন্ন ইউটিলিটি বিল পে করা যায়।
  • নগদ একাউন্ট দিয়ে বিভিন্ন সরকারি ভাতা রিসিভ করা যায়।
  • নগদ একাউন্ট দিয়ে স্কুল কলেজের ফি দেওয়া যায়।
  • নগদ একাউন্ট দিয়ে কম খরচে ক্যাশ আউট দেয়া যায়।

উপরের এই সুবিধা গুলো ছাড়াও নগদ একাউন্টের আরো নানাবিধ সুবিধা রয়েছে।

নগদ একাউন্ট চেক করার নিয়ম

করোনা ভাইরাস মহামারির সময় সরকার সকলকে প্রনোদনার আওতায় নিয়ে আসে এই প্রনোদনার অর্থ তখন নগদের মাধ্যমে বিতরন করা হয়। তাই সরকার যতগুলো রেজিষ্ট্রেশন করা সিম ছিল সব গুলো সিমে অটোমেটিক নগদ একাউন্ট খোলে দিয়েছিল।

এই নগদ একাউন্ট আপনার মোবাইলে খোলা হয়েছিল কেনি তা কিভাবে চেক করবেন। নগদ একাউন্ট চেক করার জন্য আপনার মোবাইল থেকে ডায়েল করুন *১৬৭# তারপর যদি আপনার নাম্বারে নগদ একাউন্ট খোলা থাকে তাহলে আপনাকে একটি পিন সেট-আপের অপশন দেখাবে। আর যদি একাউন্ট খোলা না থাকে তাহলে আপনাকে নতুন একাউন্ট খুলতে বলবে। তবে বর্তমানে প্রায় সকল সিমে ডিফল্ট ভাবে নগদ একাউন্ট খোলা থাকে জাস্ট পিন সেট-আপ করে নিলেই হয়। এই নিয়ম অনুসরণ করে আপনার মোবাইল নাম্বারে নগদ একাউন্ট আছে কিনা তা চেক করা যায়।

নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ একাউন্ট দেখার নিয়ম কি বা নগদ একাউন্ট কিভাবে দেখবেন। বর্তমানে নগদ একাউন্ট দেখার নিয়ম অনেক সহজ। কারন নগদ তাদের কাস্টমারদের কথা বিবেচনা করে নগদ অ্যাপ লঞ্চ করে। নগদ অ্যাপ আসার পর থেকে নগদ একাউন্ট দেখার নিয়ম আরো সহজ হয়ে যায়। তাছাড়া ইউএসএসডি কোড ডায়াল করে নগদ একাউন্ট দেখা যায়। নিচে নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো।

  1. ইউএসএসডি কোডের মাধ্যমে নগদ একাউন্ট দেখার নিয়ম
  1. নগদ অ্যাপ থেকে নগদ একাউন্ট দেখার নিয়ম
See also  Taptap send কি? Taptap send একাউন্ট খোলার নিয়ম, বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম

উপরের এই দুইটি নিয়মে নগদ একাউন্ট দেখা যায়।

ইউএসএসডি কোডের মাধ্যমে নগদ একাউন্ট দেখার নিয়ম

USSD Code এর মাধ্যমে নগদ একাউন্ট দেখা যায়। ইউএসএসডি কোডের মাধ্যমে নগদ একাউন্ট দেখার জন্য নিচের নিয়ম গুলো ফলো করুন।

USD Code দিয়ে নগদ একাউন্ট দেখার জন্য,

  • প্রথমে মোবাইলে ডায়াল পেডে গিয়ে *১৬৭# লিখে ডায়েল করুন।
  • তারপর ৭ লিখে রিপ্লে দিন আপনাকে মাই নগদ অপশনে নিয়ে যাবে।
  • তারপর মাই নগদ থেকে ব্যালেন্স দেখার জন্য ১ লিখে রিপ্লে করুন।
  • তারপর আপনার পিন নাম্বার চাইবে। এখন পিন নাম্বার লিখে সেন্ট করুন।
  • এখন আপনার সামনে নগদ ব্যালেন্স দেখাবে।

এই নিয়ম অনুসরণ করে ইউএসএসডি কোডের মাধ্যমে নগদ একাউন্ট দেখা যায়।

নগদ অ্যাপ থেকে নগদ একাউন্ট দেখার নিয়ম

Nagad app বর্তমানে গ্রাহকদের সুবিধা র্শীষে রয়েছে। নগদ গ্রাহকদের নগদ অ্যাপের মাধ্যমে বিভিন্ন সেবা দেয়। নগদ অ্যাপের মাধ্যমে নগদ একাউন্ট দেখা যায়। কিভাবে নগদ অ্যাপের মাধ্যমে একাউন্ট দেখাবেন তার নিয়ম সম্পর্কে আলোচনা বিস্তারিত আলোচনা করা হলো।

নগদ অ্যাপ দিয়ে নগদ একাউন্ট দেখার জন্য,

  • শুরুতেই আপনার মোবাইলে নগদ অ্যাপটি ডাউনলোড করে নিন।
  • তারপর নগদ অ্যাপসটি ওপেন করুন।
  • ওপেন করার সময় আপনার পিন নাম্বার টি দিন।
  • তারপর আপনার একাউন্টটি নগদ অ্যাপসে ওপেন হয়ে গেলে এবার “ট্যাপ ফর ব্যালেন্স” এই অপশনে ক্লিক করুন।
  • তারপর আপনার সামনে আপনার নগদ একাউন্টের ব্যালেন্স দেখাবে।

মূলত এই নিয়ম মেনে নগদ অ্যাপের মাধ্যমে নগদ একাউন্ট দেখা যায়।

নগদ একাউন্ট কার নামে দেখার নিয়ম

নগদ একাউন্ট কার এনআইডি দিয়ে খোলা তা দেখতে হলে আপনাকে গুগল প্লে স্টোর থেকে নগদ অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। তারপর নগদে অ্যাপে লগইন করে মেনুবার থেকে “KYC পুনরায় জমা দিন এই অপশনে” ক্লিক করতে হবে। তাহলে আপনার সামনে এনআইডি কার্ডের সামনে ও পিছনের একটি ছবি ওপেন হয়ে যাবে। এখন আপনি এখান থেকে আপনার নগদ একাউন্টি কার নামে খোলা তা দেখে নিন।

কিন্তু জারা নগদ একাউন্ট শুধু পিন সেট আপের মাধ্যমে তৈরি করছেন তাদের ক্ষেত্রে KYC অপশনে গেলে কিছু দেখাবে না। এখন তারা নিজেদের আইডি কার্ডের সামনে ও পিছনের ছবি আপলোড দিয়ে জমা দিন এ ক্লিক করুন। তাহলেই একাউন্টটি আপনার আইডি কার্ড অনুযায়ী তথ্য নিয়ে নিবে এবং পরবর্তীতে একাউন্টের কোন সমস্যায় আপনারা নিজেদের আইডি কার্ডের তথ্যা দিয়ে সমাধান করতে পারবেন।

নগদ একাউন্ট কোন ধরনের দেখার নিয়ম

আপনার নগদ একাউন্টি কেন ধরনের তা সহজেই দেখা যাবে। কারণ আমরা জানি বর্তমানে নগদে দুই ধরনের একাউন্ট রয়েছে। সাধারণ একাউন্ট ও ইসলামিক একাউন্ট। আপনার ব্যবহার করা একাউন্টটি কোন ধরনের একাউন্ট তা দেখার জন্য নগদ অ্যাপ দিয়ে নগদে লগইন করুন। তারপর নগদ মেনুবারে ক্লিক করুন এখন আপনার একাউন্ড নাম্বারের নিচে দেখবেন একাউন্ড কোন ধরনের তা লিখা আছে।

নগদ একাউন্টের ধরন পরিবর্তনের নিয়ম

নগদ একাউন্টের ধরন পরিবর্তন করার জন্য আপনার মোবাইল থেকে ডায়াল করুন *১৬৭#। তারপর ৭ নাম্বার রিপ্লে দিয়ে মাই নগদে যান। এরপর মাই নগদ থেকে আবার ৭ নাম্বার লিখে রিপ্লে করুন। এখন আপনার সামনে Do you change your account type এই রকম লেখা আসবে। এখন আপনি যদি একাউন্ট পরিবর্তন করতে চাম তাহলে পিন নাম্বার দিয়ে রিপ্লে করুন। তাহলে আপনার নগদ একাউন্টের ধরন পরিবর্তন হয়ে যাবে। এই নিয়মে নগদ একাউন্টের ধরন পরিবর্তন করা হয়।

নগদ একাউন্ট স্টেটমেন্ট দেখার নিয়ম

নগদে একাউন্টের লেনদেনের সকল স্টেটমেন্ট সহজেই দেখা যায়।
নগদ একাউন্ট স্টেটমেন্ট দেখার জন্য সাধারণত দুইটি নিয়ম ফলো করা হয়। নগদ একাউন্টের স্টেটমেন্ট দেখায় নিয়ম হলো,

১/ ইউএসএসডি কোডের মাধ্যমে
২/ নগদ অ্যাপের মাধ্যমে

ইউএসএসডি কোডের দিয়ে নগদ একাউন্ট স্টেটমেন্ট দেখার নিয়ম

USSD Code এর মাধ্যমে নগদ একাউন্টের স্টেটমেন্ট দেখার জন্য আপনার মোবাইল থেকে ডায়াল করুন *১৬৭#। তারপর May nagad এ যার জন্য ৭ লিখে রিপ্লে করুন। তারপর My nagad থেকে Mini statement দেখার জন্য ২ লিখে রিপ্লে করুন। তারপর আপনার নগদের পিন নাম্বার দিন তাহলে আপনি আপনার নগদের লেনদেনের একটি মিনি স্টেটমেন্ট দেখতে পারবেন।

তবে বেশি পরিমান স্টেমেন্ট দেখতে হলে আপনাকে নগদ অ্যাপ ব্যবহার করতে হবে।

See also  বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

নগদ অ্যাপের মাধ্যমে স্টেমেন্ট দেখার নিয়ম

নগদ অ্যাপের সাহায্যে লেনদেনের সকল স্টেটমেন্ট সহজেই দেখা যায়। ইউএসএসডি কোডের মাধ্যমে মিনি স্টেটমেন্ট দেখা গেলেও নগদ অ্যাপের মাধ্যমে লেনদেনরে সকল স্টেটমেন্ট দেখা যায়। নগদ অ্যাপের মাধ্যমে সম্পূর্ণ স্টেটমেন্ট দেখার জন্য প্রথমে নগদ অ্যাপে লগইন করুন। তারপর মেনবার থেকে “লেনদেনের তথ্য” অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সকল লেনদেনের তথ্য গুলো একসাথে দেখতে পারবেন। এই নিয়ম অনুসরণ করে নগদ অ্যাপের মাধ্যমে স্টেটমেন্ট দেখা যায়।

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ একাউন্টের মাধ্যমে উপবৃত্তির টাকা দেওয়া হয়। কিন্তু সমাজে কিছু মানুষ পাওয়া যায় নগদ একাউন্টে উপবৃত্তির টাকা আসলে কিভাবে দেখতে হয় তা জানে না। নগদ একাউন্টে উপবৃত্তির টাকা আসলে *১৬৭# ডায়েল করে আপনি দেখতে পাবেন।

উপবৃত্তির এসএমএস মোবাইলে আসার পর মোবাইল থেকে *১৬৭# ডায়াল করে ৭ লিখে রিপ্লাই করুন তারপর Balance Inquire করার জন্য ১ লিখে রিপ্লে করুন তাহলে আপনি উপবৃত্তির কত টাকা পেয়েছেন দেখতে পাবেন।

নগদ একাউন্টে পিন রিসেট বা পরিবর্তন করার নিয়ম

অনেক মানুষ আছেন যারা নগদ একাউন্ট বিভিন্ন এজেন্টের সাহায্য নিয়ে পিন সেট-আপ করেন যার কারণে তারা তাদের একাউন্টের নিরাপত্তা নিয়ে চিন্তায় থাকেন। তারা চাইলে সহজ নিয়মে নগদ একাউন্টের পিন রিসেট করতে পারবেন। নগদ একাউন্টের পিন পরিবর্তন করার জন্য আপনার মোবাইল থেকে ডায়াল করুন *১৬৭#। তারপর pin reset করার জন্য ৮ লিখে রিপ্লাই করুন। তারপর Pin Change করার জন্য ২ লিখে রিপ্লে করুন। এখন ১ লিখে রিপ্লে করে আপনার বর্তমান পিন দিন। তারপর New pin দেওয়ার জন্য আবার ১ লিখে রিপ্লে করুন একন নতুন পিন দিয়ে ওকে বাটনে ক্লিক করুন। তাহলে আপনার নগদ একাউন্টের পিন পরিবর্তন হয়ে যাবে।

নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম

নগদ একাউন্ট হালনাগাদ করতে আপনার নগদ অ্যাপের প্রয়োজন হবে। নগদ অ্যাপ ডাউনলোড করে লগইন করে নিন। তারপর নগদ একাউন্ট হালনাগাদ করার জন্য আপনার নগদ অ্যাপের মেনুতে ক্লিক করুন৷ তারপর নগদ অ্যাপের মেনুবার থেকে “কে ওয়াই সি পুনরায় জাম দিন” এই মেনুতে ক্লিক করুন। তারপর আপনার জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ডের উভয় পাশের ছবি আপলোড দিন। এখন নগদ কর্তৃপক্ষ আপনার সকল তথ্য হালনাগাদ করবে এবং আপডেট আপনাকে জানাবে।

এই নিয়ম অনুসরণ করে আপনার নগদ একাউন্টের সকল তথ্য হালনাগাদ করুন।

নগদ একাউন্ট সমস্যা হলে কি করবেন

নগদ একাউন্টে যে কোন ধরনের সমস্যা হলে আপনি নগদের কাস্টমার কেয়ারে যোগাযোগ করার মাধ্যমে সমাধান করতে পারবেন। মনে রাখবেন নগদ একটি আর্থিক প্রতিষ্ঠান তাই নগদ একাউন্ট সংক্রান্ত সকল সমস্যা তারা নিজেরাই সমাধান করে। নগদ একাউন্ট সমস্যার জন্য অন্য কারো সাথে আপনার পিন শেয়ার করবেন না। নগদ একাউন্টের সমস্যা সমাধানে নগদ কাস্টমার কেয়ারের নাম্বারে কল দিন।

নগদ কাস্টমার কেয়ার নাম্বার

১৬১৬৭ হলো নগদ কাস্টমার কেয়ার নাম্বার। ৭ দিন ২৪ ঘন্টায় এই নাম্বার খোলা থাকে। তাই নগদ একাউন্ট সংক্রান্ত যে কোন সমস্যায় যে কোন সময় কল করুন এই নাম্বারে।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

বাটন মোবাইলে সহজেই নগদ একাউন্ট খোলা যায়। কারণ বর্তমানে সকল সিমে নগদ একাউন্ট ডিফল্ট খোলা তাকে। তাই আপনি সিম কিনার পর আপনার বাটন মোবাইল থেকে নগদ একাউন্ট খোলার জন্য ডায়েল করুন *১৬৭#। তারপর আপনার সামনে ৪ ডিজিটের পিন সেট করার জন্য নগদের পক্ষ থেকে বলা হবে। এখন আপনি আপনার পছন্দ মতো পিন সেট-আপ করে ওকে করুন তাহলে আপনার নগদ একাউন্ট খোলা হয়ে যাবে। পরবর্তীতে ফিরতি এসএমএসে আপনাকে নগদ একাউন্ট সফল ভাবে খোলা হয়েছে বলে জানিয়ে দিবে। এই নিয়ম অনুসারে বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলা যায়।

নগদ অ্যাপ ডাউনলোড করার উপায়

নগদ অ্যাপ ডাউনলোড করার জন্য আপনার মোবাইল থেকে Google play Store এ চলে যান। তারপর search করুন Nagad app লিখে এখন আপনার সামনে নগদ অ্যাপ চলে আসবে। তারপর নগদ অ্যাপটি Install এ ক্লিক করে আপনার মোবাইলে ডাউনলোড করে নিন। এই নিয়ম অনুসরণ করে আপনি আপনার মোবাইলে নগদ অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন।

নগদ অ্যাপের সুবিধা

নগদ অ্যাপের মাধ্যমে নগদ ব্যবহার কারীরা নানান সুবিধা পেয়ে তাকেন। নিচে নগদ অ্যাপের সুবিধা সম্পর্কে আলোচনা করা হলো।

নগদ অ্যাপের সুবিধা,

  • নগদ অ্যাপ দিয়ে কিউআর কোড স্কেন করে সকল পেমেন্ট করা যায়।
  • নগদ অ্যাপ দিয়ে কম খরচে ক্যাশ আউট দেয়া যায়।
  • নগদ অ্যাপ দিয়ে ফ্রিতে টাকা সেন্ট মানি করা যায়।
  • নগদ অ্যাপ দিয়ে বিভিন্ন ইউটিলিটি বিল দেওয়া যায়।
  • নগদ অ্যাপ দিয়ে নগদ একাউন্টের তথ্য হালনাগাদ করা যায়।
  • নগদ অ্যাপ দিয়ে নগদ একাউন্টের ধরন পরিবতন করা যায়।
  • নগদ অ্যাপ দিয়ে নগদ একাউন্ট নাম্বার পরিবর্তন করা যায়।

এগুলো ছাড়াও নগদ অ্যাপের আরো অনেক সুবিধা রয়েছে।

নগদ একাউন্ট এর পিন ভুলে গেলে করণীয়

নগদ একাউন্ট এর পিন ভুলে গেলে এবং নগদ একাউন্ট ব্লক হলে নগদ কাস্টমার কেয়ারে কল করার মাধ্যমে তা সমাধান করতে হবে। নগদ কাস্টমার কেয়ারের নাম্বার হলো ১৬১৬৭। ২৪ ঘন্টায় নগদ একাউন্ট সম্পর্কিত সকল বিষয় নিয়ে আলোচনা করা যাবে এই নাম্বারে। তাই নগদ একাউন্টের যে কোন সমস্যায় এই নাম্বারে কল করুন।

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page