প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করার নিয়ম

প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করার নিয়ম

প্যান কার্ডের সাথে আধার কার্ড লিংক করার নিয়ম
প্যান কার্ডের সাথে আধার কার্ড লিংক করার নিয়ম

আধার কার্ড ভারতের যত গুলো সরকারি ডকুমেন্টস একজন নাগরিকের থাকা প্রয়োজন তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টস হলো এই আধার কার্ড। আধার কার্ডের সাহায্যে অনেক সরকারি কাজ করা হয়ে থাকে। আপনি ভারতের স্থায়ী বাসিন্দা হলে আপনাকে আধার কার্ড প্রেরণ করা হবে। বর্তমানে অনলাইনের মাধ্যমে আধার কার্ডের আবেদন করা যায়। সিম কিনতেও আধার কার্ডের প্রয়োজন হয়ে থাকে।

প্যান কার্ড বা পারমানেন্ট অ্যাকাউন্ট নম্বর যা কিনা একজন নাগরিকের সকল আর্থিক কাজের জন্য প্রয়োজন হয়। বর্তমানে ব্যাংকে ৫০ হাজার টাকা ডিপোজিট করতে গেলেও প্যান কর্ডের প্রয়োজন। অতএব, একজন নাগরিক হিসেবে আর্থিক সেবা সমূহ পেতে হলে আপনাকে প্যান কার্ডের মালিক হতে হবে।

তবে বর্তামনে প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করার জন্য বলছে সরকার। কারণ সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স (CBDT) দেশের নাগরিকদের কর ফাকি টেকাতে আধার কার্ডের সাথে প্যান কার্ডের লিংক করাতে বলেছে। তাই কাজটি সরকারি হওয়ায় এবং এটি খুব গুরুত্বপূর্ণ একটি ইস্যু হওয়ায় প্যান কার্ডের সাথে আধার কার্ডের  লিংক করা জরুরি। তবে অনেকেই জানেন না কোন নিয়মে প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করতে হয়। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আলোচনা করব কিভাবে আপনি আপনার প্যান কার্ড আধার কার্ডের সাথে লিংক করবেন।

আধার কার্ড কি

আধার কার্ড হলো ১২ ডিজিটের সংখ্যার একটি কার্ড যার মধ্যে একজন নাগরিকের বায়োমেট্রিকসহ যাবতীয় তথ্য সংরক্ষণ থাকে এবং এই আধার কার্ড হলো ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ সরকারি ডকুমেন্টস।

See also  টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম | TIN Certificate Cancelling Process

প্যান কার্ড কি

প্যান কার্ড হলো ১০ ডিজিটের সংখ্যার ছবিসহ পরিচয়পত্র যা  ভারতীর আয়কর বিভাগ থেকে দেওয়া হয়। প্যান কার্ড বা পারমানেন্ট অ্যাকাউন্ট নম্বর ব্যাংক বিমা ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে কাজে লাগে। তবে অনেক ক্ষেত্রে ই টিকেট কাটার সময় এই প্যান কার্ডের প্রয়োজন হতে পারে।

প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করার নিয়ম

প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করা যায় দুইটি নিয়মের মাধ্যমে। অনলাইন ও অফলাইনের মাধ্যমে প্যান কার্ডের সাথে সহজেই আধার কার্ডের লিং করা যায়। নিচে প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অনলাইনে প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করার নিয়ম

অনলাইনের মাধ্যমে প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করা যায় এবং কিভাবে সেই প্রক্রিয়া সম্পন্ন এখন আপনাকে তা স্টেপ বাই স্টেপ দেখাব। অনলাইনে প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করাতে নিচের নিয়ম গুলো অনুসরণ করুন।

* প্রথমে Online PAN application – NSDL Website এর ট্যাক্স পেমেন্ট অপশনে ভিজিট করতে হবে।

* তারপর TDS / None TDS এর অধীনে থাকা Challan no./ITNS 280  তে ক্লিক করতে হবে।

* তারপর 0021 Income Tax (other than companies এই অপশনে ক্লিক করুন।

* এবার type of payment option থেকে ৫০০ others Receipt option select করতে হবে।

* এখন আপনি যে পেমেন্ট মেথডে টাকা জমা দিতে চান তা সিলেক্ট করুন এবং সাথে আপনার প্যান কার্ডের তথ্য দিন।

* এবার ক্যাপচা পূরণ করে টাকা জমা দিন।

টাকা জমা হয়ে গেলে আপনাকে প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করার জন্য আয়কর দপ্তরের ওয়েবসাইটে রিকোয়েস্ট জমা করতে হবে। তবে পেমেন্ট করার ৪ দিন পর লিংক করার রিকোয়েস্ট করার জন্য বলা হলো।

প্যান ও আধার কার্ড লিংক করার রিকোয়েস্ট প্রেরনের নিয়ম

প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করার রিকোয়েস্ট দুইভাবে করা যায়।

See also  মাতৃত্বকালীন ভাতা কিভাবে পাওয়া যায় ২০২৩, মাতৃত্বকালীন ভাতা কত টাকা

১/ অফলাইনে SMS এর মাধ্যমে
২/ অনলাইনে ওয়েবসাইটে মাধ্যমে

অফলাইনে এসএমএসের মাধ্যমে প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করার নিয়ম

SMS এর মাধ্যমে প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক খুব সহজেই করা যায় এর জন্য আপনার রেজিস্ট্রার মোবাইল নাম্বারে গিয়ে UIDPAN  12 ডিজিটের আধার নম্বর 10 ডিজিটের প্যান নম্বর লিখে 567678 বা 56161 নাম্বারে  পাঠিয়ে দিতে হবে তাহলেই আপনার প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক হয়েছে কিনা দেখা যাবে।

SMS পাঠানোর নিয়ম উদাহরণ সরূপ,

UIDPAN  0123456789012 0123456789 and Sent 567678 or 56161 Number।

অনলাইনে প্যান ও আধার কার্ড লিংক করার নিয়ম

অনলাইনে আয়কর দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে প্যান ও আধার কার্ড লিংক করা যায়।

অনলাইনে প্যান ও আধার কার্ড লিংক করার জন্য,

* প্রথমে ই-ফাইলিং ওয়েবসাইটে গিয়ে লিংক আধার অপশনে ক্লিক করুন।

* তারপর আপনার প্যান কার্ড ও আধার কার্ড নাম্বার দিন।

* এবার যদি আপনার প্যান ও আধার কার্ড আগে থেকে লিংক করা থাকে তাহলে এখানে দেখতে পাবেন যদি না করা থাকে তাহলে নতুন করে করতে পরবর্তী পেজে ক্লিক করুন।

* এখন আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে লিংক আধার বাটনে ক্লিক করুন। এখন আপনার ফোনে ওটিপি পাঠানো হবে সেই ওটিপি নম্বারটি ওয়েবসাইটে প্রবেশ করান। তাহলেই আপনার প্যান ও আধার কার্ড লিংক হয়ে যাবে।

প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক হয়েছে কি না চেক করার নিয়ম

খুব সহজেই প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক হয়েছে কিনা তা চেক করা যায়। প্যান ও আধার কার্ডের লিংক স্ট্যাটাস চেক করার জন্য,

*  প্রথমে ই-ফাইলিং পোর্টালে ভিজিট করুন।

* এবার হোম পেইজ থেকে Link others status option এ ক্লিক করুন।

* তারপর প্যান কার্ড ও আধার কার্ড নাম্বার দিন এবার view link others status option টিতে ক্লিক করুন।

* বেস এখন আপনার সামনে আপনার প্যান কার্ড ও আধার কার্ডের লিংক হয়ে গেলে সেই তথ্যা দেখাবে।

এই নিয়ম গুলো মেনেই মূলত প্যান কার্ডের সাথে আধার কার্ডের স্ট্যাটাস চেক করা যায়

শেষকথা

উপরের দেখানো নিয়মে মূলত প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করা যায়। তারপরও এই সিস্টেম টি কেউ না বুঝে থাকলে কমেন্ট করে জানাবেন তাহলে আমরা প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিংক করা নিয়ে আরো বিস্তারিত আলোচনা করব নতুন পোস্টের মাধ্যমে।

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page