প্যান কার্ড কি? প্যান কার্ডের আবেদন করার নিয়ম

প্যান কার্ড কি? প্যান কার্ডের আবেদন করার নিয়ম

প্যান কার্ড কি? প্যান কার্ডের আবেদন করার নিয়ম
প্যান কার্ড কি? প্যান কার্ডের আবেদন করার নিয়ম

PAN Card ভারতীয় করদাতা নাগরিকদের গুরুত্বপূর্ণ একটি সরকারি পরিচয়পত্র। প্যান কার্ডের মাধ্যমে ভারতের আয়কর বিভাগ ব্যাক্তির বৈধ আয়ের তথ্য সংরক্ষণ করে। প্যান কার্ড বর্তমানে ভারতের নাগরিকদের অনেক কাজে লাগে বিশেষ করে ব্যাংক বা বীমা প্রতিষ্ঠানে আর্থিক লেনদেন করার ক্ষেত্রে প্যান কার্ড বিশেষ ভূমিকা পালন করে। PAN কার্ড কে Permanent Account Number বলা হয় আর সংক্ষেপে বলা হয় প্যান। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আজ আমরা আলোচনা করব কিভাবে প্যান কার্ডের আবেদন করা হয়। নিয়ে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

প্যান কার্ড কি?

প্যান কার্ড হলো ১০ ডিজিটের সংখ্যার একটি ছবিসহ আইডেন্টিটি কার্ড যা ভারতের আয়কর বিভাগ কর্তৃক দেওয়া হয়ে থাকে নাগরিকদের। মূলত নাগরিকদের আয়কর পরি সেবায় নিয়ে এসে বৈধ সম্পদের তথ্য সংরক্ষণ করার জন্য প্যান কার্ড সরবরাহ করে আয়কর বিভাগ। ভারতে প্যান কার্ড ব্যতিত বৈধ পথে বড় মাপের আর্থিক লেনদেন করা যায় না। তাই প্রতিটি নাগরিকের কাছে প্যান কার্ড খুব গুরুত্বপূর্ণ।

প্যান কার্ড কেন প্রয়োজন

প্রতিটি নাগরিকদের আয়করের আওতায় আনতে এবং তাদের বৈধ আয়ের হিসাব নিকাশের জন্য প্যান কার্ডের প্রয়োজন রয়েছে। তার সাথে আর্থিক লেনেদন ব্যাংক একাউন্ট খোলা, বিমার একাউন্ট খোলা, ব্যাংকে বড় মাপের লেনদেন করা ইত্যাদি কাজের জন্য প্যান কার্ডের প্রয়োজন রয়েছে।

প্যান কার্ডের আবেদন করতে কি কি লাগে

প্যান কার্ডের আবেদন কারর সময় নতুন আবেদনের জন্য নানান রকম ডকুমেন্টস লেগে থাকে। নিচে প্যান কার্ডের আবেদনের জন্য কি কি ডকুমেন্টস লাগে তা আলোচনা করা হলো।

প্যান কার্ডের আবেদনের জন্য যা প্রয়োজন,

* আধার কার্ড/ ভোটার কার্ড/ পাসপোর্ট
* জন্ম নিবন্ধন / মাধ্যমিক সার্টিফিকেট

এই কাগজপত্র গুলো প্যান কার্ডের আবেদন করার সময় লাগে।

প্যান কার্ডের আবেদন করার নিয়ম কি

Pan card মূলত ২ টি ভাবে আবেদন করা যায় তবে প্রতিটি আবেদনের ক্ষেত্রেই প্যান কার্ড আবেদনকারীর হাতে এসে পৌছাতে কমপক্ষে ১৫ দিন সময় লাগে। নিচে প্যান কার্ডের আবেদনের নিয়ম ২ টি আলোচনা করা হলো।

১/ অফলাইনে নির্ধারিত কেন্দ্রে আবেদন।
২/ অনলাইনের মাধ্যমে আবেদন।

এই ২ টি মাধ্যম ব্যবহার করে প্যান কার্ডের আবেদন করা হয়।

See also  বয়স্ক ভাতা অনলাইনে আবেদন করার নিয়ম

অফলাইনে প্যান কার্ডের আবেদন করার নিয়ম

অফলাইনে প্যান কার্ডের আবেদন করতে হলে আপনাকে প্রথমে একটি অনুমোদিত কেন্দ্র থেকে প্যান কার্ডের আবেদন ফরম কিনতে হবে। তারপর ভাল করে আবেদন ফরমটি পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টস সাথে করে ফরমটি জমা দিতে হবে নির্ধারিত ফি সহ।

বেস হয়ে গেল অফলাইনে আপনার প্যান কার্ডের আবেদন। এবার ১৫ দিন অপেক্ষা করুন প্যান কার্ড হাতে পাবার জন্য।

অনলাইনে প্যান কার্ডের আবেদন করার নিয়ম

অনলাইনে NSDL বা UTI এই ২ টি পোর্টাল ব্যবহার করে প্যান কার্ডের আবেদন করা যায়। তবে আজ আমি আপনাদে শেখাব কিভাবে UTI Portal দিয়ে প্যান কার্ডের আবেদন করবেন।

UTI পোর্টাল দিয়ে প্যান কার্ডের আবেদন করার জন্য,

* প্রথমে এই লিংক www.pan.utiitsl. com ব্যবহার করে UTI পোর্টালে প্রবেশ করতে হবে।

* তারপর আপনাকে হোমপেজ থেকে প্যান কার্ড সার্ভিসে ক্লিক করতে হবে।

* এবার আপনাকে pan card portal এ নিয়ে যাবে। এখান থেকে An card for indian Citizenship এ ক্লিক করুন।

* তারপর Application for new pan card From 49A তে ক্লিক করতে হবে।

* এখন আপনি কেন মেডে আবেদন করতে চান Physical mode নাকি Digital Mode মনে রাখবেন ফিজিক্যাল মোড দিলে আপনাকে বিভিন্ন ডকুমেন্টস অফিসে পাঠাতে হবে আর ডিজিটাল মোড দিলে অনলাইনে সব করতে পারবেন। তাই অনলাইনে করার সুবিধা জন্য এখান থেকে আমরা Select করব Digital Mode, Adhar based eKyC option সিলেক্ট করে নিচে আসতে হবে তারপর প্যান কার্ড টাইপের থেকে Individual সিলেক্ট করতে হবে। এরপর আপনি কেমন প্যান কার্ড চান ই প্যান কার্ড নাকি ফিজিক্যাল প্যান কার্ড দুটো চাইলে Both select করে দিন এবং নেক্সটে চাপুন তারপর আপনাকে একটি রেফারেন্স নাম্বার দিবে এই নাম্বার টি সংরক্ষণ করুন।

এখন আপমার সামনে অনলাইনে প্যান কার্ডের আবেদনের মূল ধাপ গুলো দেখাবে।

অনলাইনে প্যান কার্ডের আবেদন করার ধাপ কি কি

অনলাইনে প্যান কার্ডের আবেদন করার ধাপ ৬ টি। এই ধাপ গুলো অনুসরণ করে অনলাইনে প্যান কার্ডের আবেদন সম্পূর্ণ করতে হয়। ধাপ গুল হলো।

১/ Personal Details
২/ Documents Details
৩/ Contact and Parent Details
৪/ Address Details
৫/ Others Details
৬/ Documents Upload

প্যান কার্ডের জন্য Personal Details

প্যান কার্ড আবেদন করার এই পর্যায়ে আপনাকে আপনার নাম ডকুমেন্টস অনুযায়ী দিতে হবে। তারপর আপনার জন্ম তারিখ আপানর লিঙ্গ কি এগুলো পূরণ করতে হবে এবং আপনার আধার কার্ড নাম্বার সাবমিট দিতে হবে। তারপর পরবর্তী পেইজে যাওয়ার জন্য নেক্সটে ক্লিক করুন।

প্যান কার্ডের জন্য Documents Details

এই ধাপে আপনাদেরকে ডকুমেন্টস ডিটেইলস আপলোড দিতে হবে। তবে যেহুত আমরা আবেদন শুরুর সময় based eKyC option টি সিলেক্ট করেছিলাম তাই এখন এই ধাপটি আমরা স্কিপ করতে পারব। স্কিপ করার জন্য নেক্সটে ক্লিক করুন।

প্যান কার্ডের জন্য Contact and Parent Details

এবার আপনাকে আপনার কন্টাক্ট ইনফো সাবমিট দিতে হবে। এখন ISD Code India select করতে হবে তারপর আপনার মোবাইল নাম্বার ও জিমেইল আইডি দিতে হবে। এখন আপনাকে আপনার Parent details দিতে হবে এজন্য আপনি আপনার বাবা মা এর নাম দিন তবে আপনি চাইলে মায়ের নাম স্কিপ করতে পারবেন তারপর নিচে চলে আসুন এবার আপনার প্যান কার্ডে কার নাম দেখাতে চান বাবা নাকি মা তা সিলেক্ট করে নেক্সটে ক্লিক করুন।

See also  টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম | TIN Certificate Cancelling Process

প্যান কার্ডের জন্য Address Details

Address option থেকে কোন কিছু ফিলআপ করতে হবে না যেহুত আমরা আধার কার্ড অনুযায়ী প্যান কার্ড বানাবো তাই আধার কার্ড থেকে প্যান কার্ড সব ডিটেইলস নিয়ে নিবে। এখন আপনি সব ফাকা রেকে নেক্সটে চাপুন।

প্যান কার্ডের জন্য Others Details

Others details কোন কিছু দিতে হবে না তাই নিচে চলে আসুন এবং নিজ থেকে ভেরিফিকেশন প্লেসের জায়গায় আপনি যে জায়গা থেকে আবেদন করছেন তা সিলেক্ট করে দিন। তারপর নেক্সটে চাপুন।

প্যান কার্ডের জন্য Documents Upload

এই পার্যয়ে আমরা কোন ডকুমেন্টস আপলোড করব না কারণ আমরা প্যান কার্ড বানাবো আধার কার্ড অনুযায়ী তাই এখানে কিছু না দিয়ে ফরমটি সাবমিট দিতে হবে। সাবমিট দেওয়ার পর আপনাকে একটি আপনাকে একটি Application number o Coupon number দিবে এগুলো লিখে রাখুন এখন আবেদন ফি জমা দেওয়ার পালা।

ব্যাস আপনার প্যান কার্ডের আবেদন টি এখন সফল ভাবে জমা দেয়া হয়ে গেলে।

প্যান কার্ডের আবেদন ফি কত

প্যান কার্ডের আবেদন ফি মাত্র ১০৬ টাকা ৯০ পয়সা জমা দিতে হয়। এই চার্জ মূলত প্যান কার্ডের জন্য কাটা হয়ে থাকে এবং এই টাকা অনলাইনে জমা দেওয়া যায়।

প্যান কার্ডের আবেদন ফি জমা দেওয়ার নিয়ম

প্যান কার্ডের আবেদন ফি অনলাইনে জমা দেওয়ার জন্য আবেদন ফরমের পোর্টাল থকে এবার Make payment এ ক্লিক করুন। তারপর আপনার মেবাইল নাম্বার ও জিমেইল আইডি দিয়ে বিল্ড পেমেন্টে ক্লিক করুন।

তারপর নচের নিয়ম গুলো অনুসরণ করুন,

* এখন আপনি আপনার পেমেন্ট মেথটি সিলেক্ট করুন এখানে ক্রেডিট কার্ড, ডেভিট কার্ড, ইন্টারনেট ব্যাংকিং, ওয়ালেট, ক্যাশ কার্ড, ইউপে এগুলো থেকে যে কোন একটির মাধ্যমে পেমেন্ট করুন।

* পেমেন্ট কম্পিলিট হলো সাকসেস মেসেজে আপনার সামনে শো করবে এবং আপনার আধার কার্ডের সাথে সংযুক্ত মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে এবার ওটিপি টি সাবমিট দিন।

পেমেন্ট সহ সবকিছু সাবমিট দেওয়ার পর আপনি যে ঠিকানায় প্যান কার্ডটি নিতে চান সেই ঠিকানটি আপডেট করতে হবে আধার কার্ড অনুযায়ী নিতে চাইলে Get adhar info ক্লিক করলেই অটো ঠিকানা নিয়ে নিবে। তারপর আপডেটে ক্লিকশ করুন।

এখন আপনার আধার কার্ডের নাম্বার সাবমিট দিতে হবে এবং গেট ওটিপিতে ক্লিক করে ওটিপি নিতে হবে ও তা সবমিট দিতে হবে। তারপর পরবর্তী পেজে যেতে হবে।

বেস হয়ে গেল আপনার প্যান কার্ডের আবেদন এখন আপনাকে একটি পিন নাম্বার দেওয়া হবে আপনি ঐ পিন ব্যবহার করে পরবর্তীতে প্যান কার্ডের Status চেক করতে পারবেন।

E pan card কি

ইমেইলের মাধ্যমে যে প্যান কার্ড নেওয়া য়ায় এবং সেটির অনলাইন কপি পাওয়া যায় সেই প্যান কার্ডকে ই প্যান কার্ড বলা হয়।

অনলাইনে প্যান কার্ড ডাউনলোড করার উপায়

অনালইনে প্যান কার্ড ডাউনলোড করার জন্য UTI web portal থেকে Pan card portal এ ডুকে সেখান থেকে Download epan এ ক্লিক করতে হবে।

তারপর প্যান নাম্বার জন্ম তারিখ এবং ক্যাপচা বসিয়ে সাবমিটে ক্লিক করলেই আপনার ইমেইলে আপনার প্যান কার্ডটি পাঠিয়ে দেওয়া হইবে। তারপর আপনি ইমেইল থেকে সেটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন।

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page