বিপিএল কে কতবার নিয়েছে, বিপিএল চ্যাম্পিয়ন তালিকা

বিপিএল কে কতবার নিয়েছে, বিপিএল চ্যাম্পিয়ন তালিকা

বিপিএল কে কতবার নিয়েছে, বিপিএল চ্যাম্পিয়ন তালিকা
বিপিএল কে কতবার নিয়েছে, বিপিএল চ্যাম্পিয়ন তালিকা

বাংলাদেশ প্রিমিয়ার লীগ (Bangladesh Premier League) বিপিএলের যাত্রা শুরু হয়েছিল ২০১২ সালে। ২০১২ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রথম বার BPL এর আয়োজন করে। প্রতি বছর বিপিএল আয়োজন করার কথা থাকলেও নানান সময় নানান বিতর্ক এবং করোনা ভাইরাসের কারণে টানা বিপিএল আয়োজন করতে পারনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এখন পর্যন্ত বাংলাদেশ প্রিমিয়ার লীগ বিপিএলের মোট ৯ টি আসর মাঠে গড়িয়েছে। বিপিএলে দল গুলো বাংলাদেশের সকল বিভাগীয় জেলার নামে নামকরণ হওয়ায় বিপিএলের জনপ্রিয়তা বাংলাদেশের রোলার লেভেলে পৌঁছে গেছে।

প্রতি বছর বিপিএল আসলেই দর্শকদের মনে এই প্রশ্ন উকি দেয় বিপিএল কে কতবার নিয়েছে বা বিপিএল চ্যাম্পিয়ন দল তালিকা সম্পর্কে জানতে চান। কারণ বিপিএল দল গুলো বিভাগ ভিত্তিক হওয়ায় বিপিএলে কোন বিভাগের শ্রেষ্ঠত্ব বেশি তা জানার আগ্রহ সবার থাকে। অর্থাৎ, বিপিএল কে কতবার নিয়েছে এই নিয়ে চলে মূল বির্তক। আজকের এই পোস্টের মাধ্যমে বিপিএলের ট্রফি কে কতবার নিয়েছে বা BPL Champions List সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। যার ফলে বিপিএল নিয়ে দর্শকদের মনে চলা সকল বির্তকের অবসান হবে।

বিপিএল কত সালে শুরু হয়

বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির হাত ধরে ২০১২ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের যাত্রা শুরু হয়। ২০১২ সালে আয়োজিত বিপিএল ছিল বিপিএলের প্রথম আসর। মোট ৬ টি দলকে নিয়ে ২০১২ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের যাত্রা শুরু হয়।

বিপিএল কে কতবার কাপ নিয়েছে

বিপিএল কে কতবার তা সবাই জানতে চাই। বিপিএলে কে কতবার কাপ নিয়েছে তা জানার আগে জানতে হবে বিপিএল ২০১২ থেকে বিপিএল ২০২৩ পর্যন্ত সকল আসরে কারা চ্যাপ্মিয়ান বা কাপ নিয়েছিল। নিচে ২০১২ বিপিএল থেকে ২০২৩ বিপিএলের সকল আসরের চ্যাম্পিয়ান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

একনজরে দেখে নিন বিপিএলের সকল আসর

  • বিপিএল ২০২৩ নবম আসর
  • বিপিএল ২০২২ অস্টম আসর
  • বিপিএল ২০১৯-২০ সপ্তম আসর
  • বিপিএল ২০১৯ ষষ্ঠ আসর
  • বিপিএল ২০১৭ পঞ্চম আসর
  • বিপিএল ২০১৬ চতুর্থ আসর
  • বিপিএল ২০১৫ তৃতীয় আসর
  • বিপিএল ২০১৩ দ্বিতীয় আসর
  • বিপিএল ২০১২ প্রথম আসর

বিপিএল ২০২৩ নবম আসর চ্যাম্পিয়ান

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২৩ বিপিএলের নবম আসর নামে পরিচিত। বিপিএলের নবম আসর ৫ জানুয়ারি ২০২৩ থেকে ১৬ ফেব্রুয়ারী ২০২৩ পর্যন্ত সিলেট, ঢাকা ও চট্টগ্রামের মাঠে অনুষ্ঠিত হয়। মোট ৭ টি দলকে নিয়ে বিপিএল ২০২৩ এর আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। বিপিএল ২০২৩ এ নিজেদের প্রথম আসরে সিলেট স্ট্রাইকার্স রানারআপ হয়। ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্স সিলেট স্ট্রাইকার্সকে ৪ উইকেটে হারিয়ে বিপিএল ২০২৩ এর চ্যাম্পিয়ান হবার গৌরব অর্জন করে। এই নিয়ে মোট ৪ বার বিপিএলের শিরোপা জিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিপিএল ২০২৩ ফাইনাল সংক্ষিপ্ত স্কোর

সিলেট স্ট্রাইকার্স
১৭৫/৭ (২০ ওভার)

কুমিল্লা ভিক্টোরিয়ান্স
১৭৬/৩ (১৯.২ ওভার)

কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৪ উইকেটে জয়ী

বিপিএল ২০২২ অষ্টম আসর চ্যাম্পিয়ান

বিপিএল ২০২২ চ্যাম্পিয়ন, বা বিপিএলের অষ্টম আসরকে বলা হয় বঙ্গবন্ধু বিপিএল। কারণ বিপিএল ২০২২ আসরের টাইটেল স্পনসর ছিল বঙ্গবন্ধু বিপিএল নামে। ২০২২ বঙ্গবন্ধু বিপিএল ২১ জানুয়ারি ২০২২ – ১৮ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হয়। বিপিএলে অংশগ্রহণকারী দল ছিল তখন ৬ টি। বিপিএলের অস্টম আসরে প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছিলেন ফরচুন বরিশালের সাকিব আল হাসান। ১৮ ফেব্রুয়ারি ২০২২ বিপিএলের ফাইনালে ফরচুন বরিশালকে হারিয়ে ৩য় বারের মতো চ্যাম্পিয়ান হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

See also  এলপিএল ২০২৩ নিলামে ২৪ বাংলাদেশি ক্রিকেটার

বিপিএল ২০২২ ফাইনাল সংক্ষিপ্ত স্কোর

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স
১৪৮ (১৯.১ ওভার)

কুমিল্লা ভিক্টোরিয়ান্স
১৪৯/৩ (১২.৫ ওভার)

কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৭ উইকেটে জয়ী

বিপিএল ২০১৯-২০ সপ্তম আসর চ্যাম্পিয়ান

বিপিএল ২০১৯-২০ একটু ব্যতিক্রম ধর্মী বিপিএল ছিল কারণ এটি বিপিএলের একমাত্র আসর ছিল যা একবছরের শেষ দিকে শুরু হয়ে অন্য বছরের শুরু দিকে শেষ হয়েছিল। বিপিএল ২০১৯-২০২০ আসর ছিল বিপিএলের সপ্তম আসর। বিপিএলের সপ্তম আসরে ১১ ডিসেম্বর ২০১৯ শুরু হয়ে শেষ হয়েছিল ২০২০ সালের ১১ জানুয়ারী। বিপিএলের সপ্তম আসরে প্রথমবারের মতো চ্যাম্পিয়ান হয় রাজশাহী রয়্যালস। ফাইনালে তারা খুলনা টাইগার্সকে তারা পরাজিত করে।

বিপিএল ২০১৯-২০ ফাইনাল সংক্ষিপ্ত স্কোর

রাজশাহী রয়্যালস
১৭০/৪
২০ ওভার

খুলনা টাইগার্স
১৪৯/৮
২০ ওভার

রাজশাহী রয়্যালস ২১ রানে বিজয়ী।

বিপিএল ২০১৯ ষষ্ঠ আসর চ্যাম্পিয়ান

বাংলাদেশ প্রিমিয়ার লীগের ৬ ষষ্ঠ আসর বসে ২০১৯ সালে। বিপিএল ২০১৯ তে মোট ৬ টি দল অংশগ্রহণ করে। বিপিএলে ৬ ষষ্ঠ আসর ৫ জানুয়ারি ২০১৯ – ৮ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে অনুষ্ঠিত হয়। বিপিএল ২০১৯ এর ফাইনালে ঢাকা ডায়নামাইটকে হারিয়ে ২য় বারের মতো বিপিএল চ্যাম্পিয়ান হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হউন ঢাকা ডায়নামাইটসের সাকিব আল হাসান।

বিপিএল ২০১৯ ফাইনাল সংক্ষিপ্ত স্কোর

কুমিল্লা ভিক্টোরিয়ানস
১৯৯/৩ (২০ ওভার)

ঢাকা ডায়নামাইটস
১৮২/৯ (২০ ওভার)

কুমিল্লা ১৭ রানে জয়ী

বিপিএল ২০১৭ পঞ্চম আসর চ্যাম্পিয়ান

BPL 2017 বিপিএল পঞ্চম আসর নামে পরিচিত। এই আসরের টাইটেল স্পনসর ছিল একেএস কোম্পানি। মোট ৮ দলকে নিয়ে ৪ নভেম্বর ২০১৭ থেকে ১২ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত বিপিএলের পঞ্চম আসরের। বিপিএলে পঞ্চম আসরে ক্রিস গেইল সেরা খেলোয়াড় নির্বাচিত হয় এবং ফাইনালে রংপুর রাইডার্স ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে জয়লাভ করে। ফাইনালে ঢাকা ডায়নামাইটসকে ৫৭ রানে পরাজিত করে রংপুর রাইডার্স প্রথম বারের মত চ্যাম্পিয়ান হয়।

বিপিএল ২০১৭ ফাইনাল সংক্ষিপ্ত স্কোর

রংপুর রাইডার্স
২০৬/১ (২০ ওভার)

ঢাকা ডায়নামাইটস
১৪৯/৯ (২০ ওভার)

রংপুর ৫৭ রানে জয়ী

বিপিএল ২০১৬ চতুর্থ আসর চ্যাম্পিয়ান

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০১৬ যা বিপিএলের চতুর্থ আসর নামে পরিচিত। ২০১২ সালে শুরু হওয়া বিপিএলের চতুর্থ আসর বসে ২০১৬ সালে।
৮ নভেম্বর ২০১৬ থেকে ৯ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত মোট ৭ টি দলকে নিয়ে বিপিএলের চতুর্থ আসর বসে। ঢাকা ও চট্টগ্রামের মাঠে অনুষ্ঠিত হয় সব গুলো ম্যাচ। বিপিএল ২০১৬ ফাইনালে প্রথম বারের মতো বিপিএল চ্যাম্পিয়ান হয় ঢাকা ডায়নামাইটস। তারা ফাইনালে চিটাগং ভাইকিংসকে হারিয়ে শিরোপা জিতে।

বিপিএল ২০১৬ ফাইনাল সংক্ষিপ্ত স্কোর

চিটাগাং ভাইকিংস
১৪২/৮ (২০ ওভার)

রাজশাহী কিংস
১৪৩/৭ (১৮.৩ ওভার)

রাজশাহী কিংস ৩ উইকেটে বিজয়ী

বিপিএল ২০১৫ তৃতীয় আসর চ্যাম্পিয়ান

বিপিএলের ৩য় আসর ২০১৫ সালে অনুষ্ঠিত হয়। বিপিএলের তৃতীয় আসর ২০১৫ সালের ২২ নভেম্বরে মাঠে গড়ায় এবং শেষ হয় ১৫ ডিসেম্বর। এই আসরে মোট ৬ টি দল অংশগ্রহণ করে। বিপিএল ২০১৫ আসরে চ্যাম্পিয়ান হয় কুমিল্লা ভিক্টোরিয়ানস এবং এটি ছিল তাদের প্রথম বিপিএল শিরোপা। বিপিএল ২০১৫ আসরে সেরা খেলোয়াড় বির্বাচিত হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আসহার জাইদি। ফাইনালে বরিশাল বুলসকে ৩ উইকেটে হারায় কুমিল্লা।

বিপিএল ২০১৫ ফাইনাল সংক্ষিপ্ত স্কোর

বরিশাল বুলস
১৫৬/৪ (২০ ওভার)

কুমিল্লা ভিক্টোরিয়ানস
১৫৭/৭ (২০ ওভার)

কুমিল্লা ভিক্টোরিয়ানস ৩ উইকেটে বিজয়ী

বিপিএল ২০১৩ দ্বিতীয় আসর চ্যাম্পিয়ান

বিপিএলের দ্বিতীয় আসর বসে ২০১৩ সালে। ২০১৩ সালের বিপিএলের আসরে টাইটেল স্পনসর ছিল প্রাইম ব্যাংক লিমিটেড। মোট ৭ দলকে নিয়ে বিপিএলের দ্বিতীয় আসর শুরু হয়। ২০১৩ বিপিএলের ফাইনালে ঢাকা গ্ল্যাডিয়েটরস চিটাগং কিংসকে হারিয়ে দ্বিতীয় বারের মতো চ্যাম্পিয়ান হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস। ফাইনালে তারা চিটাগং কে ৪৩ রানে হারায়।

See also  এলপিএল ২০২৩ সবদলের স্কোয়াড, LPL 2023 All Team Squad

বিপিএল ২০১৩ ফাইনাল সংক্ষিপ্ত স্কোর

ঢাকা গ্ল্যাডিয়েটরস
১৭২/৯ (২০ ওভার)

চিটাগং কিংস
১২৯ (১৬.৫ ওভার)

ঢাকা গ্ল্যাডিয়েটরস ৪৩ রানে জয়ী

বিপিএল ২০১২ প্রথম আসর চ্যাম্পিয়ান

বিপিএলের প্রথম আসর বসেছিল ২০১২ সালে। ২০১২ সালের ৯ ফেব্রুয়ারি ২০১২ থেকে ২৯ ফেব্রুয়ারি ২০১২ পর্যন্ত বিপিএলের প্রথম আসরের খেলা মাঠে গড়াই। বিপিএলের প্রথম আসরে মোট ৬ টি দল অংশগ্রহণ করে। ফাইনালে চ্যাম্পিয়ান হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস। ঢাকা গ্ল্যাডিয়েটরস ফাইনালে বরিশাল বার্নার্সকে ৮ উইকেটে পরাজিত করে চ্যাম্পিায়ান হয় এবং বিপিএলে প্রথম শিরোপা অজর্নকারী হিসেবে ইতিহাসে নাম লেখান।

বিপিএল ২০১২ ফাইনাল সংক্ষিপ্ত স্কোর

বরিশাল বার্নার্স
১৪০/৭ (২০ ওভার)

ঢাকা গ্ল্যাডিয়েটরস
১৪৪/২ (১৫.৪ ওভার)

ঢাকা গ্ল্যাডিয়েটরস ৮ উইকেটে জয়ী

বিপিএল কে কতবার নিয়েছে

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০১২ সালে যাত্রা শুরু হয়ে ২০২৩ সাল পর্যন্ত মোট ৯ টি আসর খেলা হয়েছে। এই নয়টি আসরের মধ্যে বিপিএলের সবচেয়ে সফল দল হলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স কারন একমাত্র কুমিল্লা ভিক্টোরিয়ান্স সর্বোচ্চ ৪ বার বিপিএলের কাপ নিয়েছে। তারপর কাপ নেওয়ার সিরিয়ালে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থান হলো ঢাকা ফ্র্যাঞ্চাইজি তাদের ঝুলিতে আছে বিপিএলের ৩ টি শিরোপা। ঢাকা ফ্র্যাঞ্চাইজির মধ্যে ( ঢাকা গ্ল্যাডিয়েটরস ২ বার এবং ঢাকা ডায়নামাইট ১) মোট তিন বার শিরোপা জিতে। তারপরে বিপিএলের কাপ নেওয়ার তালিকায় রয়েছে রংপুর রাইডার্স এবং রাজশাহী রয়্যেলসের নাম উভয়ে ১ বার করে বিপিএলের চ্যাম্পিয়ান হয়। নিচে বিপিএল কে কতবার নিয়েছে তার তালিকা উল্লেখ করা হলো।

বিপিএল কে কতবার নিয়েছে তালিকা

চ্যাম্পিয়ন দল কতবার নিয়েছে  জয়ের তারিখ 
ঢাকা ডমিনেটর্স ২০১২, ২০১৩ ও ২০১৬
 কুমিল্লা ভিক্টোরিয়া ২০১৫, ২০১৯ ও ২০২২, ২০২৩
রংপুর রাইডার্স ২০১৭
রাজশাহী রয়েল ২০২৮

বিপিএল চ্যাম্পিয়ন তালিকা

বিপিএল কে কোন সালে চ্যাম্পিয়ান হয়েছে এই নিয়ে বিতর্ক সবসময় চলে। কারন কোটি কোটি ক্রিকেট প্রেমিরা বিপিএল আসলেই পাড়া মহল্লার চায়ের আড্ডায় বিতর্ক চালায় বিপিএল চ্যাম্পিয়ান তালিকা নিয়ে। তাই সবার কথা চিন্তা করে বিপিএল চ্যাম্পিয়ান তালিকা সম্পর্কে নিচে আলোচনা করা হলো। এই তালিকার মধ্যমে আপনারা বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএলের চ্যাম্পিয়ান তালিকা সম্পর্কে জানতে পারবেন।

বিপিএল চ্যাম্পিয়ন লিস্ট

তারিখ  চ্যাম্পিয়ন্স স্কোর  রানার্স আপ স্কোর ম্যাচ রেজাল্ট 
২০২৩ কুমিল্লা ভিক্টোরিয়াস ১৭৬/৬ সিলেট স্ট্রাইর্কাস ১৭৫/৭ সাত উইকেট জয় পায় কুমিল্লা ভিক্টোরিয়া
২০২২ কুমিল্লা ভিক্টোরিয়াস ১৫১/৯ ফরচুন বরিশাল ১৫০/৮ কুমিল্লা ভিক্টোরিয়া ১ রানে জয়ী
২০১৯-২০ রাজশাহী রয়েল ১৭০/৪ খুলনা টাইগার্স ১৪৯/৮ ২১ রানে জয় পায় রাজশাহী রয়েল
২০১৯ কুমিল্লা ভিক্টোরিয়া ১৯৯/৩ ঢাকা ডায়নামাইটস ১৮২/৯ কুমিল্লা ভিক্টোরিয়া ১৭ রানে জয় পায়
২০১৭ রংপুর রাইডার্স ২০৬/১ ঢাকা ডায়নামাইটস ১৪৯/৯ ৫৭ রানে চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স
২০১৬ ঢাকা ডায়নামাইটস ১৬৯/৯ রাজশাহী কিংস ১০৩ ঢাকা ডায়নামাইটস ৫৬ রানে জয় নিশ্চিত করে।
২০১৫ কুমিল্লা ভিক্টোরিয়া ১৫৭/৭ বরিশাল বুলস ১৫৬/৬ ৩ উইকেটে জয় নিশ্চিত করে কুমিল্লা ভিক্টোরিয়াস
২০১৩ ঢাকা গ্ল্যাডিয়েটরস ১৭২/৯ চট্টগ্রাম কিংস ১২৯ ৪৩ রানে চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটরস
২০১২ ঢাকা গ্ল্যাডিয়েটরস ১৪৪/২ বরিশালের বার্নার্স ১৪০/৪ ৮ উইকেটে শিরোপা জিতেছে ঢাকা গ্ল্যাডিয়েটরস

আপডেট: বিপিএল ২০২৪ হলে দেওয়া হবে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স কতবার চ্যাম্পিয়ন

বিপিএলে একমাত্র সফল দল হলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কারন এখনো পর্যন্ত বিপিএলের মোট ৪ টি আসরে চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লা ভিক্টোরিয়ান্স সর্বশেষ ২০২৩ সালে বিপিএলের শিরোপা জিতে তার আগে কুমিল্লা ২০২২, ২০১৯ ও ২০১৫ সালে বিপিএলের শিরোপা জিতেছিল।

বিপিএল চ্যাম্পিয়ন অধিনায়ক তালিকা

এখনো পর্যন্ত বিপিএলের ৯ টি আসর খেলা হয়েছে। এই নয় আসরের মধ্যে যারা বিপিএলের শিরোপা জিতেছে নিচে সেই দলগুলোর অধিনায়কের তালিকা সাল সহ উল্লেখ করা হলো।

বিপিএল ২০১২ চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটরস অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বিপিএল ২০১৩ চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটরস অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বিপিএল ২০১৫ চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক
মাশরাফি বিন মুর্তজা।

বিপিএল ২০১৬ চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস অধিনায়ক
সাকিব আল হাসান।

বিপিএল ২০১৭ চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বিপিএল ২০১৯ চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক ইমরুল কায়েস।

বিপিএল ২০১৯-২০ চ্যাম্পিয়ন রাজশাহী রয়্যেলস অধিনায়ক আন্দ্রে রাসেল।

বিপিএল ২০২২ চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক ইমরুল কায়েস।

বিপিএল ২০২২ চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক ইমরুল কায়েস।

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page