বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়
বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

হাজারো প্রবাসগামী মানুষের স্বপ্ন দক্ষিণ কোরিয়া যাওয়া সেটা যে ভাবেই হউক না কেন। এর পিছনে অনেক কারণ রয়েছে যে গুলো না বললেই নয়। উচ্চ বেতন চাকরির নিশ্চয়তা বৈধভাবে কাজ করার সুবিধা মেডিকেল নিরাপত্তা সামাজিক মর্যাদা। মূলত এই সমস্ত কারণেই বাংলাদেশিদের নিকট দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে দক্ষিণ কোরিয়া। এত দিন শুধু সরকারিভাবেই মানুষ দক্ষিণ কোরিয়া যেত কিন্তু বর্তমানে বেসরকারিভাবে খুলছে দক্ষিণ কোরিয়ার দোয়ার।

এখন কোরিয়া যেতে আর সরকারি সার্কুলারের দিকে তাকিয়ে থাকতে হবে না কারণ এখন থেকে আপনারা চাইলে বেসরকারিভাবেও দক্ষিণ কোরিয়া যেতে পারবেন কাজ করার উদ্দেশ্যে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আলোচনা করব কিভাবে বৈধ উপায়ে আপনার দক্ষিণ কোরিয়া যাবেন কাজ করার উদ্দেশ্যে। তাই বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার নিয়ম জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার অন্যতম উপায় হলো বৈধ এজেন্সি যারা বাংলাদেশ সরকার অনুমোদিতভাবে বৈধভাবে বিদেশে লোক নিয়ে থাকে। তবে এই পদ্ধতিতে বর্তমানে ২ টি এজেন্সি দক্ষিণ কোরিয়ায় লোক নিয়ে থাকে। বিজনেন্স এলায়ান্স ও কোরিয়া একটি ল ফার্ম কাং ইয়ং চল এরা মূলত বেসরকারিভাবে লোক দক্ষিণ কোরিয়া নিয়ে থাকে। তবে তারা বোয়েসেলের মাধ্যমে লোক পাঠায় না তারা BMET এর অধীনে দক্ষিণ কোরিয়ায় লোক পাঠিয়ে থাকে।

বেসরকারিভাবে কি কাজে দক্ষিণ কোরিয়া লোক নেওয়া হয়

বেসরকারিভাবে সাধারনত ওয়েল্ডিংয়ের কাজের জন্য লোক আনা হয়। তবে জাহাজের ওয়েল্ডিংয়ের জন্য মূলত লোক আনা হয়ে থাকে কোরিয়ায়। তবে বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য ১২ মিলিমিটার ওয়েল্ডিং কাজ জানা লোকদের আনা হয় তারপর পর্যায়ক্রমে ২০ ও ২৫ মিলিমিটার কাজ দক্ষিণ কোরিয়ায় আনার পর শিখিয়ে নেওয়া হয়।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া আবেদন করতে কি কি লাগে

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে যা যা লাগে তার তালিকে নিচে উল্লেখ করা হলো।

  • কোন প্রকার দক্ষতার সনদপত্রের প্রয়োজন হয় না।
  • কোন প্রকার শিক্ষাগত সনদপত্র লাগে না।।
  • আপনার বয়স অবশ্যই ১৮-৪৫ বছরের মধ্যে হতে হবে।
  • আপনার বৈধ পাসপোর্ট থাকতে হবে।
  • ওয়েল্ডিংয়ে দক্ষ হতে হবে তবে দক্ষতা প্রমানের জন্য কোন ধরনের একাডেমিক সনদপত্র লাগবে না।
See also  লটারি ছাড়া কোরিয়া যাওয়ার উপায়

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার নিয়ম

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে হলে প্রথমে আপনাকে বৈধ কোন এজেন্সির মাধ্যমে আবেদন করতে হবে। আপনি যে এজেন্সির মাধ্যমে আবেদন করবেন তা BMET আওতায় থাকতে হবে। তারপর আপনার এজেন্সি আপনাকে ২ মাসের ওয়েল্ডিং ও কোরিয়ান ভাষার বেসিকের উপর ট্রেনিং প্রদান করবে। সফলভাবে ট্রেনিং শেষ করার পর দক্ষিণ কোরিয়া থেকে ডেলিগেটস এসে আপনাদের ইন্টারভিউ নিবেন। ইন্টারভিউয়ে আপনি সফল ভাবে পাশ করতে পারলে মূলত দক্ষিণ কোরিয়া যেতে পারবেন। এই নিয়ম মেনেই বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় লোক নেওয়া হয়ে থাকে।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় কত বছর কাজ করা যাবে

বেসরকারিভাবে E73E ভিসার মাধ্যমে দক্ষিণ কোরিয়া এসে শুরুতেই ২ বছর থাকা যাবে। তবে যে কোম্পানির আন্ডারে আপনি যাবেন তারা যদি আপনার কাজ দেখে সন্তুষ্ট হয় এবং তারা যদি চাই আপনার ভিসার মেয়াদ বাড়াতে তাহলে আপনি চাইলে ২ বছরের অধিক সময় কোরিয়াতে অবস্থান করতে পারবেন। তবে বেসরকারিভাবে যারা শুরুতেই দক্ষিণ কোরিয়ায় যাবেন তাদের ভিসার মেয়াদ থাকবে ২ বছর।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ার বেতন কত

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া গেলে আপনাকে প্রতিমাসে বেসিক সেলারি হিসেবে ৮ ঘন্টা কাজের জন্য মাসে বেতন দেওয়া হবে ২২৩৫ ডলার যা বাংলাদেশি টাকায় ২ লাখ ৪০ হাজার টাকা প্রায়। এই বেতন শুধু আপনাকে সপ্তাহে ৫ দিন ৮ ঘন্টা করে কাজ করার জন্য প্রতি মাসে প্রদান করা হবে।

তবে এর বাহিরে আপনি ওভার টাইম করে বেতনের সাথে আরো টাকা আয় করতে পারবেন। বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া আসলে সব মিলে একজন শ্রমিক প্রতি মাসে ৩ লাখ ৫০ হাজার টাকা প্রায় বেতন পাবে। যা ইপিএস সিস্টেমে যাওয়া শ্রমিকদের থেকে বেশি।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে প্রায় ১৩-১৪ লাখ টাকা লাগে যা কিনা ইপিএসের কয়েক গুন। কারণ সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে মাত্র ২ লাখ ৫০ হাজার টাকা লাগে। তবে বেসরকারিভাবে সম্পূর্ণ বোয়েসেলের বাহিরে নিয়োগ কাঠামো হওয়ায় বেশি অর্থ লাগে।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে যে টাকা লাগে তা ২ টি উপায়ে পরিশোধ করতে হয় প্রথমত, ১ লাখ টাকা জমা দিতে যে এজেন্সির মাধ্যমে যাবেন তাদের কাছে ট্রেনিং ফি হিসেবে । কারণ এই ১ লাখ টাকার বিনিময়ে আপনাকে তারা ২ মাসের জন্য কোরিয়া বেসিক ভাষা ও কাজের দক্ষতার জন্য ওয়েল্ডিং ট্রেনিং প্রদান করবে বাকি টাকা কোরিয়ান দূতাবাস কতৃক ভিসা প্রসেসিংয়ের সময় প্রদান করতে হবে। তবে আপনি যদি কোরিয়া ডেলি গেটস দের কাজে ইন্টারভিউয়ে ফেল করে যান তালে পূনরায় আরও ৩০ হাজার টাকা দিতে হবে এজেন্সিকে ট্রেনিংয়ের জন্য। কারণ প্রতি ২ মাস পরপর কোরিয়ানরা বেসরকারিভাবে কোরিয়া যেতে ইচ্ছুকদের ইন্টারভিউ নিয়ে থাকে।

See also  ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার সুবিধা কি

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া গেলে থাকা খাওয়ার ব্যবস্থা কোম্পানি কর্তৃক করে থাকে। এছাড়া সপ্তাহে ৫ দিন কাজ এবং ২ দিন ছুটি থাকে। অফ ডে গুলোতে ডিউটি করালে অতিরিক্ত টাকা প্রদান করে থাকে কোম্পানি গুলো। দূর্ঘটনা জনিত কারণে সহায়তা করে থাকে এক কথায় কর্মী নিরাপত্তার সকল কাজ কোম্পানি কর্তৃক করা হয়ে থাকে। তাছাড়া বেসিকের বাহিরে ওভারটাইমের সুবিধা দিয়ে থাকে।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া গেলে যে সকল ইনসুরেন্স করা লাগে

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া গেলে মোট ৪ টি ইনসুরেন্স করা লাগে। ইনসুরেন্স গুলোর তালিকা নিচে দেওয়া হলো।

  1. মেডিকেল ইনসুরেন্স
  2. কর্মস্থালে দূর্ঘটনা জনিত ইনসুরেন্স
  3. কোম্পানিতে কাজ না থাকলে বেসিক বেতন পাবার ইনসুরেন্স
  4. অনাকাঙ্ক্ষিত মৃত্যু জনিত কারণে লাশ দেশে পাঠানোর ইনসুরেন্স

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া গেলে উক্ত বিমা বা ইনসুরেন্স গুলো করা প্রত্যেক শ্রমিকদের জন্য বাধ্যতামূলক। তবে উক্ত ইনসুরেন্সে জন্য শ্রমিক প্রতি ১০০ ডলার প্রতি মাসে জমা দিতে হবে। তবে কেউ যদি চাকরি কালে কোন এধরনের দূর্ঘটনার শিকার না হন তাহলে আপনাকে ইনসুরেন্সে ৬৫% টাকা ফেরত দিয়ে দেওয়া হবে।

কিভাবে বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাবেন

সম্পূর্ণ প্রাইভেট এজেন্সির মাধ্যমে বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়া যাবে। তারা BMET এর আওতায় থেকে বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় কর্মী পাঠাবেন। এখন আপনি যদি বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে আগ্রহী হন তাহলে ভাল কোন এজেন্সির মাধ্যমে যোগাযোগ করে দেখতে পারেন।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া সম্পর্কে (প্রশ্ন)

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে ভাষা শিখা লাগে কি?
না বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কোন ধরনের ভাষা শিক্ষার প্রয়োজন নেই তবে সেখানে কাজের ক্ষেত্রে যতটুকু ভাষা শিখার প্রয়োজন তার বেসিক জানলেই হয় EPS এর মতো পরীক্ষা দিতে হয় না।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে বয়স কত লাগে?

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে বয়স ১৮-৪৫ বছরের মধ্যে হতে হয়।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কি পাশ লাগে?

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কোন পড়াশুনা লাগে না। পড়াশুনা না জনলেও যাওয়া যায়।

বেসরকারিভাবে কি ভিসায় দক্ষিণ কোরিয়ায় লোক নেওয়া হয়?
বেসরকারিভাবে E73E ভিসায় দক্ষিণ কোরিয়াতে লোক নেওয়া হয়।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কত দিন ট্রেনিং করতে হয়?
বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে ২ মাসের ট্রেনিং করতে হয়।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে ট্রেনিং খরচ কত?

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে ট্রেনিং ফি হিসেবে ১ লাখ টাকা জমা দিতে হয়।

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

13 Comments

  1. কোন এজেন্সির মাধ্যমে যাওয়া যায়? জানালে উপকৃত হবো।

  2. বেসরকারি মানে তো এজিন্সির মাধ্যমে। কোন এজেন্সির মাধ্যমে বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়া যায়?

    1. জি বেসরকারি মানে এজেন্সির মাধ্যমে। BMET এপ্রুভ অনেক এজেন্সি আছে যারা দক্ষিণ কোরিয়া বেসরকারিভাবে লোক নেয় ঢাকায় একটু ভাল করে খোজ নিলেই জানতে পারবেন পলিসির ক্ষেত্রে আমরা কোন এজেন্সিকে প্রমোট করছি না ধ্যবাদ

    1. ট্রেনিং করার ২ মাসের মধ্যে পরীক্ষা নিবে আর পরীক্ষায় ঠিকলে আর ২-৩ মাসের মধ্যে ভিসা কমপ্লিট হয়ে যাবে। তাই সবমিলে ৫-৬ মাসের মতো সময় লাগে

  3. বেসরকারিভাবে কোরিয়া যেতে গেলে HBS থাকলে কোনো প্রবলেম হবে?

    1. জি ভাই HBS + HIV বা অন্য কোন সংক্রামন রোগ থাকলে শুধু কোরিয়া না অন্য কোন দেশে যেতেও সমস্যা হয়

  4. এত টাকা খরচ করে 2 বছর থাকা লাগবে,,, যদি 5 বছর থাকা যেত তাহলে ভালো হতো,, আমার প্রশ্ন হল বেসরকারি ভাবে 5 বছর থাকা যাবে কি,,,,একটু জানাবেন

    1. কম্পানিতে যদি আপনি ভাল কাজ দেখাতে পারেন তাহলে চাইলে কোম্পানি আপনাকে রেখে দিবে। নয়তো ভিসা পরিবর্তন সুযোগ থাকলে পরিবর্তন করে থাকবেন।ভিসা পরিবর্তন করার সুযোগ কোরিয়ার আছে একটু ভাল করে খোঁজখবর নিলে জানতে পারবেন

  5. আমি বেসরকারি ভাবে যাওয়ার জন্য একটি বিএমইটি এর আওতাভুক্ত একটি রিকুডিং এজেন্সি কোরিয়ান কোরিয়ান ডেলিকেট দের কাছে ইন্টারভিউ দিছে তারা আমায় সিলেক্ট করেছে পেইন্টিং এর কাজ এবং পরে মেডেকেল করাইছে ও ভিসার জন্য আবেদন করেছে। এই প্রোকিয়ায় কি আদ কোরিয়াতে লোক নেয় একটু জানাবেন প্লিজ..?

    1. জি এই প্রক্রিয়ায় কোরিয়া লোক নেয় তবে আমাদের জানামতে শুধু ওয়েল্ড্রিংয়ের কাজে নেয়। বকি কাজের কথা শিয়োর বলতে পারছি না তবে এখন হয়তো আপডেট হইলে হয়তোও পারে। তবে আপনার আশেপাশে অনান্য দের কাজ থেকে খুজ নিয়ে দেখতে পারেন অথবা কেউ যদি এই এজেন্সির মাধ্যমে কোরিয়ায় গিয়ে থাকে তাহলের তাদের সাথে কথা বলে কনফার্ম হয়ে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page