NID Wallet কি?এনআইডি ওয়ালেট ব্যবহারের নিয়ম

NID Wallet কি?এনআইডি ওয়ালেট ব্যবহারের নিয়ম

NID Wallet কি?এনআইডি ওয়ালেট ব্যবহারের নিয়ম
NID Wallet কি?এনআইডি ওয়ালেট ব্যবহারের নিয়ম

NID Wallet হলো বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক উদ্ভাবিত একটি Application যা মেবাইলে Install করার মাধ্যমে এনআইডি সম্পৃক্ত সকল সেবা মোবাইলে সহজেই পাওয়া যায়। জাতীয় পরিচয়পত্রের সকল সেবা NID Wallet application এ পাওয়ার কথা থাকলেও বর্তমানে এনআইডি ওয়ালেট অ্যাপসে শুধু মাত্র ফেস স্কেনিং সুবিধায় চালু আছে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আজ আমরা এনআইডি ওয়ালেট অ্যাপস সম্পর্কে জানব। নিচে NID Wallet সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

NID Wallet কি?

এনআইডি ওয়ালেট সম্পর্কে জানতে হলে প্রথমেই আপনার মনে প্রশ্ন জাগবে এনআইডি ওয়ালেট আসলে কি? NID Wallet হলো একটি Android Application system যা NID Server এর সাথে যুক্ত। এনআইডি ওয়ালেট অ্যাপস শুধু মাত্র Android phone এর জন্য Development করা হয়ছে। তাই বর্তমানে শুধু Android phone এর জন্য এটি চালু আছে। NID Wallet App এর কাজ হলো জাতীয় পরিচয়পত্র ওয়েবসাইট থেকে এনআইডি কপি ডাউনলোডের সময় ফেস স্কানিং করে জাতীয় পরিচয়পত্রের নিরাপত্তা নিশ্চিত করা।

মূলত এনআইডি ওয়ালেট জাতীয় পরিচয়পত্র বহনকারীর ব্যাক্তিগত ও তথ্যগত নিরাপত্তা সাধন করে থাকে। তাই বর্তামনে এনআইডি সার্ভারের সাথে যুক্ত হয়ে NID Wallet জাতীয় পরিচয়পত্রের গুরুত্বপূর্ণ নিরাপত্তা নিশ্চিত করেছে।

যেহেতু NID Account এ নাগরিকের ব্যক্তিগত তথ্য সংরক্ষিত থাকে, প্রকৃত নাগরিক ছাড়া অন্য কেউ যেন এসব তথ্য দেখতে না পারে তার নিরাপত্তা হিসেবে Face Verification চালু করা হয়েছে NID Wallet application এর মাধ্যমে।

NID Wallet ব্যবহারের নিয়ম

এনআইডি ওয়ালেট ব্যবহারের জন্য প্রথমে আপনাকে google Play store থেকে NID Wallet application টি ডাউনলোড করে নিতে হবে। তারপর Application টি Open করে আপনার পছন্দ মতো ভাষা select করে NID Wallet Application টি চালু করুন। NID Wallet Apps এর মূল কাজ হলো QR Code Scan করে NID Portal এর সাথে প্রর্দশিত QR code দ্বারা সংযোগ করে Face Verification করা।

See also  সহজে ভোটার এলাকা পরিবর্তন করার নিয়ম

NID Wallet Face Verification করার নিয়ম

এনআইডি ওয়ালেট অ্যাপসে Face Verification করতে হলে সবার আগে NID portal এ গিয়ে একটি নিজস্ব Account open করে নিতে হবে। তারপর পরবর্তী নির্দেশনা অনুযায়ী QR Code scan করে NID Wallet application এর মাধ্যমে Face Verification করতে হবে।

NID Portal Account Regeneration করার নিয়ম

অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড কিংবা জাতীয় পরিচয়পত্র রি ইস্যু অথবা জাতীয় পরিচয়পত্র সংশোধন সব গুলো কাজের জন্য NID Portal এ একটি একাউন্ট রেজিষ্ট্রেশন করতে হবে।

এনআইডি পোর্টালে একাউন্ট ওপেন করতে হলে আপনাকে আপনার জাতীয় পরিচয়পত্রের নাম্বার নাম ঠিকানা ইত্যাদি দিয়ে আপনার ব্যবহৃত মোবাইল নাম্বার টি সাবমিট দিলে একটি একাউন্ট রেজিষ্ট্রেশন হয়ে যাবে। এবং সেই সাথে আপনি যদি আপনার এনআইডি কার্ড ডাউনলোড করতে চান তাহলে আপানকে একটি QR Code এই কোডটি Nid wallet apps এর মাধ্যমে ইনপুট করে Face verification করতে হবে। যার জন্য আপনাকে এনআইডি ওয়ালেট অ্যাপসটি ডাউনলোড করতে হবে।

NID Wallet Application Download করার নিয়ম

দুই নিয়মে nud wallet app ডাউনলোড করতে পারবেন প্রথমে Google paly Store গিয়ে সার্চ option এ লিখুন NID Wallet তারপর Install বাটনে চেপে ডাউনলোড করে ফেলুন NID Wallet Application।

দ্বিতীয়ত, Google search engine এ গিয়ে type করুন nid wallet apk তারপর নিচে প্রর্দশিত ফলাফল অনুযায়ী যে কোন একটি থেকে ডাউনলোড করে ফেলুন NID Wallet APPS।

QR Code Scan করার নিয়ম

NID Wallet app দিয়ে QR code scan করতে হলে প্রথমে আপনাকে NID Wallet App টি Open করে নিতে হবে। তারপর Camera permission চাইলে তা দিয়ে দিতে হবে এ পর্যায়ে এনআইডি পোর্টালে আপনার একাউন্টে গিয়ে আপনাকে প্রদত্ত QR Code টি স্ক্যান করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। এই পর্যায়ে আপনাকে আপনার ফেইসটি মোবাইলের সামনের ক্যামেরা দিয়ে ভাল করে ডান বাম দিক নাড়াছারা করে verification কমপ্লিট করে নিতে।

See also  ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

Sarker Tahsin

Hello friends, my name is Imon Miah, I am the Writer and Founder of this blog Infolinebd and share all the information related to Blogging, SEO, Internet, Sports news, Review, Make Money Online, News and Technology through this website. Know for infolinebd about

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page